ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

গ্রাম আদালতে সালিশ নিষ্পত্তি করতে হবে ১৫ দিনের মধ্যে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
গ্রাম আদালতে সালিশ নিষ্পত্তি করতে হবে ১৫ দিনের মধ্যে

ঢাকা: গ্রাম আদালতে সালিশ নিষ্পত্তির সময়সীমা ১ মাস থেকে কমিয়ে ১৫ দিন নির্ধারণ করে ‘গ্রাম আদালত (সংশোধন) আইন, ২০২২’ এর খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২৫ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে এ আইনের খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

আইনটিকে একটু রিভিশন করা হয়েছে উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০১৩ সালে যখন আইনটা করা হয় তখন নিষ্পত্তির সীমা ছিল ৩০ দিন। এখন এটা কমিয়ে নিয়ে এসে ১৫ দিন করা হয়েছে।

তিনি বলেন, নাবালকের পরিবর্তে শিশু কথাটি লেখা হয়েছে। আগে শুধু নাবালক ছিল, এখন বলা হচ্ছে শিশু। শিশু আইনে শিশুর যে ডেফিনেশন আছে, সে অনুযায়ী শিশুকে ডেসক্রাইব করতে হবে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ২০১৩ সালে একটা বিষয় ছিল যে, ক্ষতিপূরণ আদায়ের ক্ষেত্রে তারা ৭৫ হাজার টাকা পর্যন্ত আদায় করতে পারবে। এখন এটা ৩ লাখ টাকা করে দেওয়া হয়েছে।

গ্রাম আদালতে ৫ জন সদস্য থাকবেন জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, একজন চেয়ারম্যান, বাকি হলো দুই পক্ষ থেকে দুই জন করে। মহিলা যদি থাকে, মহিলা একজন থাকবেন। বিশেষ করে যদি নারী অভিযোগকারী থাকে।

বাংলাদেশ সময়: ১৭৫৫ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।