ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

অনলাইনে আর্নিং প্ল্যাটফর্ম খুলে শতকোটি টাকা প্রতারণার অভিযোগ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪১ ঘণ্টা, জুলাই ২৫, ২০২২
অনলাইনে আর্নিং প্ল্যাটফর্ম খুলে শতকোটি টাকা প্রতারণার অভিযোগ

ঢাকা : অনলাইনে আর্নিং প্ল্যাটফর্ম খুলে শতকোটি টাকা প্রতারণার অভিযোগ উঠেছে ‘সিলেজ’ নামে একটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে। সোমবার (২৫ জুলাই) জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে প্রতিষ্ঠানটির কর্তাব্যক্তিদের আটক ও বিচার দাবি করেছেন ভুক্তভোগীরা।

অন্তত ১০০ ভুক্তভোগীর অংশগ্রহণে এ মানববন্ধন থেকে জানা গেছে, সারাদেশ থেকে সদস্যদের পাঠানো শত কোটি টাকা সিলেজ’র কর্মকর্তাদের কাছে আটকে আছে।

ভুক্তভোগীরা জানান, সিলেজ’র প্রধান অ্যাডমিন তৌফিক হাসান প্রতিক। তার সঙ্গে শুভ নামে এক ব্যক্তিসহ কয়েকজন দালাল কাজ করেন। তারা সারা দেশ থেকে সদস্য সংগ্রহ করতেন।

প্রতিক নিজেকে অনলাইন উদ্যোক্তা হিসেবে পরিচয় দিতেন। গত ফেব্রুয়ারি মাসের শুরুর দিকে সিলেজ’র অ্যাপস নিয়ে প্রচারণা চালান তিনি। বাংলাদেশে বসে অ্যাপসটি নিয়ন্ত্রণ করলেও তিনি একটি বিদেশি নম্বরের (+৪৪৭৮৯৭০৪২৯১৯) ভ্যারিফাইড হোয়াটসঅ্যাপ ব্যবহার করে বিশ্বাসযোগ্যতা অর্জন করতেন।

প্রায় তিন মাস ধরে সিলেজ’র কর্মকর্তারা সদস্য সংগ্রহ করেন। এভাবে সদস্যদের কাছ থেকে অর্থ আদায়ও করেন। পরবর্তীতে সিলেজ অ্যাপসের মাধ্যমে সদস্য সংখ্যা ও তাদের বিনিয়োগ বাড়লে ২৭ জুন নিজেদের কার্যক্রমে পরিবর্তন আনেন প্রতিক ও তার লোকজন। ভুক্তভোগীদের অনলাইনে প্রডাক্ট বিজনেস করার কথা বলে আরও অর্থ বিনিয়োগের কথা বলেন।

তাদের কথা বিশ্বাস করে অনেকেই নগদের বেশ কয়েকটি (০১৮৩৪৩৫৯০৪, ০১৩১৫৬১২০০২, ০১৩২৩৮৮৩৯৮৫, ০১৭৫৯৮০৬৮৫৬, ০১৮৩৪৩৫৯৫১৮, ০১৭১৬৩৬৩৫৩৮, ০১৭১৫৭৬৭৭২৯) ও চুকনগর শাখার ইসলামি ব্যাংকের (২০৫০৬৮৩০১০০০৩২৩১২ ও ২০৫০১১১০২০৭০৫৫৪১২) অ্যাকাউন্টে টাকা পাঠান। সারা দেশ থেকে কোটি কোটি টাকা এসব অ্যাকাউন্টে জমা হয়।

ভুক্তভোগীরা বলেন, পণ্য অর্ডার করে টাকা পাঠানোর ১৫ দিন পর সেটি হাতে পৌঁছে যাবে এমন কথা ছিল। কিন্তু গত ১ মাসেও কোনো পণ্য ভুক্তভোগীরা পাননি। যারা পেয়েছেন, তাদের অধিকাংশই সিলেজের নির্দিষ্ট কিছু দালাল। যারা পাননি, তাদের পণ্য বা অর্থ ফেরত দেওয়া হবে বলেও জানানো হয়। কিন্তু আজ পর্যন্ত কিছু পাওয়া যায়নি।

প্রতারণার অভিযোগে ভুক্তভোগীরা কোনো মামলা বা অভিযোগ দায়ের করেছেন কিনা জানা যায়নি।

বাংলাদেশ সময় : ১৬৪০ ঘণ্টা, ২৫ জুলাই, ২০২২
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।