ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নতুন শ্রমবাজারে বাংলাদেশিদের সুযোগ সৃষ্টি হচ্ছে: মন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
নতুন শ্রমবাজারে বাংলাদেশিদের সুযোগ সৃষ্টি হচ্ছে: মন্ত্রী

ঢাকা: বৈদেশিক কর্মসংস্থান খাত আরও গতিশীল হওয়ায় নতুন নতুন দেশের শ্রমবাজারে বাংলাদেশি কর্মীদের সুযোগ সৃষ্টি হচ্ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমদ।

বুধবার (২০ জুলাই) কর্মসংস্থানের উদ্দেশ্যে টেকনিক্যাল ইন্টার্ন কর্মীদের জাপান গমন উপলক্ষে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) আয়োজিত এক বিদায়ী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এ দিন ৪৭ জন টেকনিক্যাল ইন্টার্ন কর্মী জাপানের উদ্দেশ্যে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে যাত্রা করেন।

প্রবাসী কল্যাণ মন্ত্রী কারিগরি দক্ষতার ওপর গুরুত্ব দিয়ে বলেন, দেশের জনগণকে কারিগরি প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তুলতে হবে। কারণ, দক্ষতা বাড়লেই বিদেশে কর্মসংস্থানের মাধ্যমে রেমিট্যান্স বাড়বে।

এ সময় তিনি আইএম জাপান প্রতিনিধিকে বাংলাদেশ থেকে আরও অধিক সংখ্যক কর্মী নেওয়ার আহ্বান জানান। এছাড়াও তিনি তাদের বাংলাদেশেই জাপানগামী কর্মীদের পরীক্ষা কেন্দ্র স্থাপনের অনুরোধ জানান।

মন্ত্রী বলেন, বিএমইটির অধীনে দেশের ৩২টি প্রশিক্ষণ প্রতিষ্ঠানে ছয় মাস মেয়াদি জাপানি ভাষা প্রশিক্ষণ কোর্স পরিচালনা করা হচ্ছে। ওই কোর্সের আওতায় এ পর্যন্ত ৩ হাজার ৫৬৬ জন জাপানি ভাষা প্রশিক্ষণ নিয়েছে। আইএম জাপান এর মাধ্যমে ইতোমধ্যে ১৮৩ জন টেকনিক্যাল ইন্টার্ন (কর্মী) হিসেবে জাপান গেছেন। আজ ৪৭ জন কর্মী জাপানে যাচ্ছেন এবং আরও ২৯২ জন কর্মী জাপান যাওয়ার অপেক্ষায় আছেন।

অনুষ্ঠানে বিএমইটির মহাপরিচালক মো. শহিদুল আলমের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন ও সিভিল এভিয়েশন অথরিটি অব বাংলাদেশ-এর চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম. মফিদুর রহমান এবং আইএম জাপান এর প্রতিনিধি মি. ইয়োসিহিরো হোতা।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।