ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

জামালপুরের প্রথম ভুমিহীন মুক্ত উপজেলা বকশীগঞ্জ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৭ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
জামালপুরের প্রথম ভুমিহীন মুক্ত উপজেলা বকশীগঞ্জ

জামালপুর: জামালপুরের প্রথম ভুমিহীন মুক্ত উপজেলা হিসেবে স্বীকৃতি পাচ্ছে বকশীগঞ্জ উপজেলা। আগামি ২১ জুলাই দেশের ৫২টি উপজেলার পাশপাশি বকশীগঞ্জ উপজেলাকে ভুমিহীন হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১৯ জুলাই) বিকেলে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনমুন জাহান এক প্রেসব্রিফিংয়ের মাধ্যমে সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানিয়েছেন, কয়েকদফা যাচাই বছাই শেষে এ বছরের জানুয়ারী অনুযায়ী বকশীগঞ্জ উপজেলায় ২১২ জনকে ভুমিহীন চিহ্নিত করা হয়। পরে তাদের প্রত্যেকের জন্যই জমি ও ঘর বন্দোবস্ত করে পুর্ণবাসন করা হয়েছে। এ কারণে বকশীগঞ্জ উপজেলাকে ভুমিহীনমুক্ত হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে।

এদিকে জামালপুর জেলা প্রশাসক শ্রাবস্তি রায় বাংলানিউজকে জানান, জামালপুরে জেলায় ২০১৬ সালে প্রথম ভুমিহীনদের তালিকা করা হয়। চতুর্থ দফা যাচাই-বাছাই শেষে চলতি বছরের জানুয়ারী মাসের হিসেব অনুযায়ী জামালপুরের দুই হাজার ৬৩১ জনকে চিহ্নিত করা হয়। তাদের মধ্যে বিভিন্ন উপজেলায় দুই হজার ৫৩৩ জনকে জমি ও ঘর দেওয়া হয়েছে। এছাড়া বাকিদেরও পুর্নবাসন কার্যক্রম অব্যহত রয়েছে।

তিনি আরও জানান, তালিকার বাইরে যদি কেউ থেকে অথবা প্রাকৃতিক দুর্যোগে কেউ ভুমিহীন হয়ে থাকলে তাদেরকেও যাচাই-বাছাই করে তৎক্ষনিক পুর্ণবাসনের ব্যবস্থা করা হবে।

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, জুলাই ২০, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।