ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে ভূমিহীন-গৃহহীনমুক্ত হতে যাচ্ছে তিন উপজেলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
রাজশাহীতে ভূমিহীন-গৃহহীনমুক্ত হতে যাচ্ছে তিন উপজেলা

রাজশাহী: রাজশাহীতে ভূমিহীন-গৃহহীনমুক্ত হতে যাচ্ছে তিনটি উপজেলা। জেলার চারঘাট, বাঘা ও মোহনপুর উপজেলাকে আগামী ২১ জুলাই অনুষ্ঠানিকভাবে ভূমিহীন-গৃহহীনমুক্ত বলে ঘোষণা দেওয়া হবে।

মঙ্গলবার (১৯ জুলাই) দুপুর ১২টার দিকে রাজশাহী জেলা প্রশাসকের কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে রাজশাহী জেলা প্রশাসক মো. আব্দুল জলিল এ তথ্য জানান।

মুজিববর্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক তৃতীয় পর্যায়ে (দ্বিতীয় ধাপ) ভূমিহীন-গৃহহীন পরিবারকে জমি ও গৃহ দেওয়া কার্যক্রমের উদ্বোধন উপলক্ষে সংবাদ সম্মেলন করেন রাজশাহী জেলা প্রশাসক আবদুল জলিল।

সংবাদ সম্মেলনে রাজশাহী জেলা প্রশাসক বলেন, রাজশাহী জেলায় এ উদ্বোধন কার্যক্রমের বিশেষত্ব হলো উপজেলা টাস্কফোর্স কমিটি ও জেলা টাস্কফোর্স কমিটির সিদ্ধান্ত মোতাবেক তিনটি উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে। সর্বশেষ হালনাগাদ নিরূপিত তালিকা অনুযায়ী রাজশাহী জেলার বাঘা, চারঘাট ও মোহনপুর উপজেলাকে ভূমিহীন-গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে।

রাজশাহী জেলায় হালনাগাদকৃত ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা চার হাজার ৩২১টি। প্রথম পর্যায়ে প্রধানমন্ত্রী উদ্বোধনের মাধ্যমে ৬৯২টি ভূমিহীন ও গৃহহীন পরিবারের হাতে তুলে দেওয়া হয় ঘরের চাবি। সেইসঙ্গে দুই শতক জমি বিনামূল্যে বন্দোবস্ত, কবুলিয়ত ও নামজারি সম্পাদন করে দেওয়া হয়। বিদ্যুৎ সংযোগ ও সুপেয় পানির ব্যবস্থা করে দেওয়া হয়।

একইভাবে দ্বিতীয় পর্যায়ে পুনর্বাসিত করা হয় ৮৫৪টি পরিবার। তৃতীয় পর্যায়ে এক হাজার ৩২৪টি ঘরের মধ্যে প্রথম ধাপে এক হাজার ১৪৯টি ঘর দেওয়া হয়। একইভাবে তৃতীয় পর্যায়ে (দ্বিতীয় ধাপে) ১৭৫টি ঘরের চাবি দেওয়া হবে।

আগামী ২১ জুলাই প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ কার্যক্রম শেষ করবেন। প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে ‘ক’ তালিকাভুক্ত পরিবারের সংখ্যা দুই হাজার ৮৭০টি। আর অবশিষ্ট থাকা এক হাজার ৪৫১টি পরিবারকে এ বছরের মধ্যেই পুনর্বাসন করা সম্ভব হবে।

আগামী ২১ জুলাই তৃতীয় পর্যায়ে (দ্বিতীয় ধাপ) উদ্বোধনের জন্য রাজশাহী জেলার উপজেলাওয়ারী ঘরের সংখ্যাগুলা হলো- পবা উপজেলায় ১০টি, মোহনপুর উপজেলায় ১০টি, তানোর উপজেলায় ১৭টি, গোদাগাড়ী উপজেলায় ১৮টি, পঠিয়া উপজেলায় ১৭টি, দুর্গাপুর উপজেলায় ২৫টি, চারঘাট উপজেলায় ৩৩টি, বাঘা উপজেলায় ৩০টি ও বাগমারা উপজেলায় ১৫টি।

সংবাদ সম্মেলনে রাজশাহীর অতিরিক্তি জেলা প্রশাসক (রাজস্ব) মুহাম্মদ শরিফুল হকসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, জুলাই ১৯, ২০২২
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।