ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

দুর্নীতির কারণে পানির দাম বাড়ে কিনা খতিয়ে দেখার নির্দেশ মন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৯ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
দুর্নীতির কারণে পানির দাম বাড়ে কিনা খতিয়ে দেখার নির্দেশ মন্ত্রীর

ঢাকা: অব্যবস্থাপনা বা দুর্নীতির কারণে পানির দাম বাড়ছে কিনা সেটাও খতিয়ে দেখা হবে। দুর্নীতিকে কোনভাবেই সহ্য করা হবে না বলে ঘোষণা দিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম।

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে রোববার (১৭ জুলাই) এলাকাভিত্তিক পানির মূল্য নির্ধারণ বিষয়ক টেকনিক্যাল স্টাডির (কারিগরি গবেষণা) ফলাফল উপস্থাপনা অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘কৃষকদের ভর্তুকি দিলেও সক্ষম মানুষদের ভর্তুকি দেওয়া সম্ভব নয়। সেজন্য পানির দাম যৌক্তিকভাবে নির্ধারণ করতে হবে। মানুষের জন্য যেন কষ্টকর না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। আবার কম মূল্যে পানি সরবরাহ করতে গিয়ে প্রতিষ্ঠান যাতে অকার্যকর না হয় সে দিকটাও লক্ষ্য রাখতে হবে। ভুর্তকি দিয়ে কোনো প্রতিষ্ঠান টিকে থাকতে পারে না।

তিনি বলেন, ‘অভিজাত এলাকায় বসবাসরত মানুষকে যে মূল্যে পানি দেওয়া হয় নিম্নবিত্তদের তার থেকে কম মূ্ল্য পানি সরবরাহ করা উচিত। গরিব মানুষের কাছ থেকে রাজস্ব নিয়ে ধনীদের কম দামে পানি দেওয়ার সুযোগ নেই।   শুধু পানি নয়, গ্যাস, বিদ্যুৎ ও হোল্ডিং ট্যাক্সসহ অন্যান্য ইউটিলিটিক্যাল সার্ভিসের মূল্য নির্ধারণ হওয়া উচিত। বিশ্বের অনেক উন্নত দেশের মূল শহরে বেশি মানুষ বসবাস করে না। সকালে ট্রেনে করে মানুষ শহরে এসে অফিস করে বিকেলে চলে যায়। আমরাও যদি আমাদের যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন করতে পারি তাহলে ঢাকার মানুষকে আশপাশের শহরে রিলোকেট করা সম্ভব হবে।

তিনি বলেন, ‘শহরমুখী মানুষের চাপ কমাতে গ্রামগুলোকে উন্নত করতে হবে। আধুনিক নাগরিক সেবা গ্রামে পৌঁছে দিতে সরকার ‌আমার গ্রাম আমার শহর' দর্শন বাস্তবায়ন করছে। শহরের সকল সুযোগ-সুবিধা গ্রামে পৌঁছে দেওয়া হচ্ছে। গ্রামে বসে শহরের আধুনিক সব নাগরিক সেবা পেলে মানুষ শহরে আসবে না। '

পানির দাম ১ হাজার লিটারে ৫ টাকা বাড়ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, ৫ জনের পরিবারে ৫০ টাকার চেয়ে বাড়ে না।

প্রস্তাবনা অনুযায়ী, উচ্চবিত্তের আবাসিক দাম প্রস্তাব করা হয়েছে ৩৭ টাকা ৫০ পয়সা। উচ্চ মধ্যবিত্ত পরিবারের পানির দাম নির্ধারণ করা হয়েছে ৩১ টাকা ২৫ পয়সা।

উৎপাদন মূল্যে পানি পাবে রাজধানীর মধ্যবিত্ত মানুষ। দাম নির্ধারণ করা হয়েছে ২৫ টাকা। যা আগের দামের চাইতে ৯ টাকা ৮২ পয়সা বেশি।

নিম্নমধ্যবিত্তদের জন্য দাম বাড়ছে ৩ টাকা ৫৭ পয়সা। অন্যদিকে নিম্নআয়ের মানুষের পানির জন্য বিল দেবেন ১২ টাকা ৫০ পয়সা। তাদের জন্যে পানির দাম কমছে ২ টাকা ৬৮ পয়সা। আর বাণিজ্যিক গ্রাহকদের বর্তমানে প্রতি হাজার লিটার পানি ৪২ টাকার পরিবর্তে দিতে হবে ৫০ টাকা। তবে উৎপাদন মূল্যের সমান, অর্থাৎ ২৫ টাকা হারে বিল পরিশোধ করবে সরকারি প্রতিষ্ঠানগুলো।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা ওয়াসা চেয়ারম্যান গোলাম মোস্তফা, এমডি তাকসিম এ খানসহ ওয়াটার এইডের কর্মকর্তারা।

বাংলাদেশ সময়:০৯৫৮ ঘণ্টা, ১৮ জুলাই,০২০২২
এনবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।