ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ইটভাটার মাধ্যমে বায়ু দূষণ করলে কারাদণ্ডের সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০২২
ইটভাটার মাধ্যমে বায়ু দূষণ করলে কারাদণ্ডের সুপারিশ

ঢাকা: পরিবেশ আইন অনুযায়ী ইটভাটার মাধ্যমে বায়ু দূষণকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানকে আর্থিক জরিমানার পাশাপাশি কারাদণ্ডে বিধান কার্যকরের সুপারিশ করেছে সংসদীয় কমিটি। রোববার (১৭ জুলাই) জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

 

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

এতে কমিটির সদস্য পরিবেশ ও বনমন্ত্রী মো. শাহাব উদ্দিন, সংসদ সদস্য নাজিম উদ্দিন আহমেদ, জাফর আলম, মো. রেজাউল করিম বাবলু, খোদেজা নাসরিন, আক্তার হোসেন এবং মো. শাহীন চাকলাদার অংশ নেন।

বৈঠকে কক্সবাজারের ডুলাহাজরা বালুমহাল; সাভারের চামড়া শিল্পনগরীর কমপ্লায়েন্স অর্জন না হওয়ায় ইতোপূর্বে নেওয়া সিদ্ধান্তগুলো বাস্তবায়নের অবস্থা; প্লাস্টিকের ব্যবহার কমানোর ক্ষেত্রে শীর্ষ ব্যবসা প্রতিষ্ঠানগুলোর নির্বাহীদের নিয়ে পার্লামেন্ট ক্লাবে একটি আলোচনা সভা আয়োজনের ব্যবস্থা করা; জিপিইডিসি (GPEDC) এবং ইউএনডিআরআরের (UNDRR) সঙ্গে কপ-২৭ এর সাইড ইভেন্ট আয়োজন; ‘নির্মল বায়ু আইন’ ও  বন সংরক্ষণ আইনের’ সর্বশেষ অবস্থা এবং নারায়ণগঞ্জের পরিবেশ দূষণ সম্পর্কে বিশদ আলোচনা করা হয়।

বৈঠকে পরিবেশ আইনের বিধানমতে ইটভাটার মাধ্যমে সৃষ্ট বায়ু দূষণকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানকে আর্থিক জরিমানার পাশাপাশি কারাদণ্ডের বিধান কার্যকর এবং সরকারি সব অবকাঠামো নির্মাণে ২০২৫ সালের মধ্যে শতভাগ ‘ব্লক ইটের‘ ব্যবহার বাধ্যতামূলক করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে করণীয় সম্পর্কে মতামত গ্রহণে পরিকল্পনা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাকে আগামী সভায় আমন্ত্রণ জানানোর জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।
বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, প্রধান বন সংরক্ষক, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক, জেলা প্রশাসক, কক্সবাজারসহ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।         
                                    
বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, জুলাই ১৭, ২০২২
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।