ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সোনামসজিদ স্থলবন্দরে ৮ ঘণ্টার ব্যবধানে ৪ ট্রাকে আগুন

ডিস্ট্রিক্ট করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, জুলাই ১৪, ২০২২
সোনামসজিদ স্থলবন্দরে ৮ ঘণ্টার ব্যবধানে ৪ ট্রাকে আগুন

চাঁপাইনবাবগঞ্জ: চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরের পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের বাইরে আবারও আট ঘণ্টার ব্যবধানে চারটি ট্রাকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে।

বুধবার (১৩ জুলাই) বিকেলে ও রাতে বন্দরের বাইরে সোনামসজিদ বালিয়াদীঘি গনকবরের পাশে এসব অগ্নিকাণ্ড ঘটে।

এদিন বিকেল ৪টার দিকে পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের অভ্যান্তরে ৫ নম্বর গেটের পাশে ভারতীয় একটি ট্রাকে আগুন লাগে এবং তা থেকে আরও দুইটি ট্রাকে আগুন ছড়িয়ে পড়ে।

পানামা কর্তৃপক্ষ জানায়, ভারতের মহদিপুর স্থলবন্দর থেকে বুধবার আড়াইটার দিকে ব্লিচিং পাউডারভর্তি তিনটি ট্রাক পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের ইয়ার্ডের ভেতরে প্রবেশ করে। এর প্রায় ১ ঘণ্টা পর হঠাৎ একটি ট্রাকে আগুন ধরে যায়। মুর্হুতেই আগুন ছড়িয়ে পড়লে পাশে থাকা অপর একটি গমবোঝাই ভারতীয় ট্রাকেও আংশিক আগুন লাগে। এছাড়া সেখানে থাকা একটি বাংলা ট্রাকের কেবিনেও আগুনের লেলিহান ছড়িয়ে পড়ে।

এ সময় পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের ফায়ার ম্যান ও স্থানীয়রা আগুন নেভানোর চেষ্টা করেন। খবর পেয়ে শিবগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের দমকল বাহিনী ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়। তবে ততক্ষণে ব্লিচিং পাউডারভর্তি ভারতীয় একটি ট্রাক ভষ্মিভূত হয়। এছাড়া একটি গমবোঝাই ভারতীয় ও একটি বাংলা ট্রাকের কেবিন পুড়ে যায়।  

শিবগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশনের লিডার কাদেরী কিবরিয়া বাংলানিউজকে জানান, খবর পেয়ে দ্রুত পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের ইয়ার্ডের ভেতরে প্রবেশ করে আগুন নিয়ন্ত্রণে আনা হয়। তাৎক্ষণিক ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি। তবে ব্লিচিং পাউডারভর্তি ভারতীয় একটি ট্রাক ভষ্মিভূত হয়েছে। আংশিক ক্ষতি হয়েছে একটি গমবোঝাই ভারতীয় ও একটি বাংলা ট্রাকের। ব্লিচিং পাউডার গরম হয়ে আগুনের সূত্রপাত হয়েছে।

পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাইনুল ইসলাম জানান, আগুনে ব্লিচিং পাউডারভর্তি ভারতীয় একটি ট্রাক ভষ্মিভূত হয়েছে। টানা ১৪ দিন ভারতে আটকে ছিল ট্রাকটি। প্রচণ্ড তাপদাহে ব্লিচিং পাউডার থেকে আগুনের সূত্রপাত হয়েছে। তবে তাৎক্ষণিক ক্ষয়ক্ষতি পরিমাণ জানা সম্ভব হয়নি।

এদিকে এ ঘটনার পর অন্য দুইটি ব্লিচিং পাউডারের ট্রাক নিরাপত্তার স্বাথে বন্দরের বাইরে বালিয়াদিঘী গণকবরের পাশে রাখা হয়। রাত ১১টার দিকে সেখানে থাকা একটি ট্রাকেও আগুন লেগে যায়।

পানামা পোর্ট লিংক লিমিটেডের অপারেশন ম্যানেজার কামাল খান বলেন, বিকেলে আগুন লাগার ঘটনায় নিরাপত্তার স্বার্থে ব্লিচিং পাউডার ভর্তি অন্য দুটি ট্রাক বন্দরের বাইরে বের করে দেওয়া হয়। পরে দুইটি ট্রাকের মধ্যে একটিতে আগুন লেগে যায়।

বাংলাদেশ সময়: ১৪০৮ ঘণ্টা, জুলাই ১৪, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।