ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

৫০ জনকে নিয়ে বরের বাড়িতে বিয়ে করতে গেলেন কনে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, জুলাই ১৩, ২০২২
৫০ জনকে নিয়ে বরের বাড়িতে বিয়ে করতে গেলেন কনে

ঝিনাইদহ: ঝিনাইদহ শৈলকুপায় ৫০ জনকে সঙ্গে নিয়ে বধুবেশে বর এম এ মালেক শান্তর বাড়িতে বিয়ে করতে এসেছেন ইতি সেলিনা।  

বুধবার (১৩ জুলাই) বিকেলে শৈলকুপা উপজেলার মনোহরপুর গ্রামে বরের বাড়িতে এ বিয়ের আয়োজন করা হয়।

বর-কনে হলেন-শৈলকুপা উপজেলা পরিষদের আবাসিক এলাকার উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) গাড়িচালক আব্দুল কাদেরের মেয়ে ইতি সেলিনা ও একই উপজেলার মনোহরপুর গ্রামের সামসুদ্দিন লস্করের ছেলে দীপ্ত টিভির সাংবাদিক এম এ মালেক শান্ত।

গ্রামবাসী জানায়, প্রথা অনুযায়ী বর তার আত্মীয়-স্বজনকে নিয়ে কনের বাড়িতে যান বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে এবং সেখান থেকে কনেকে নিজের বাড়িতে নিয়ে আসেন। কিন্তু শৈলকুপা উপজেলা পরিষদের আবাসিক এলাকার ইতি সেলিনা ও শান্ত এ ক্ষেত্রে উল্টো কাজটি করেছেন। ইতি তার ‘কনেযাত্রী’ নিয়ে শান্তর বাড়িতে হাজির হন।
 
বিয়ের অনুষ্ঠানে প্রবেশমুখে যেভাবে বরকে বরণ করা হয়, তেমনিভাবে এ বিয়েতেও কনেকে ফুলের মালা পরিয়ে, মিষ্টি খাইয়ে বরণ করে নেন বরপক্ষের আত্মীয়-স্বজন। এরপর বর-কনে আসনে বসে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন। সব অতিথির আপ্যায়ন করানো হয় এবং কনে থেকে যান ছেলের বাড়িতে।

এ বিয়ের খবর এলাকায় ছড়িয়ে পড়লে বরের বাড়িতে ভিড় করেন জনতা। এ বিয়ের প্রস্তাবটি আসে মূলত বর শান্তর পক্ষ থেকে। বরপক্ষ চেয়েছে, এ বিয়ের অনুষ্ঠানের মাধ্যমে নারী-পুরুষের বৈষম্য দূর করার একটি দৃষ্টান্ত স্থাপন করতে। কনেযাত্রীকে বরণ করে নিচ্ছে বরপক্ষ, ছবি: সংগৃহীত

এ ব্যাপারে কনে সেলিনা বলেন, ছেলেরা যদি পারে মেয়েদের বিয়ে করে নিয়ে আসতে, তাহলে মেয়েরা কেন পারবে না? নতুন নিয়ম অনুযায়ী বিয়ে করতে পেরে আমি অনেক খুশি। প্রথমে ভেবেছিলাম, এভাবে বিয়ে করব, ঠিক হবে কিনা। কিন্তু পরে আমি রাজি হই। বিয়েতে এজন্য অনেক আনন্দ হয়েছে। শুরুতে দুই পরিবারের আত্মীয়-স্বজন এবং পাড়া-প্রতিবেশী আপত্তি জানালেও পরে তারা রাজি হন।

এ ব্যাপারে বর এম এ মালেক শান্ত বলেন, পুরুষ শাসিত সমাজে নারী-পুরুষের সমান অধিকারের বহিঃপ্রকাশে প্রথা ভেঙে নতুনভাবে বিয়ে করার বিষয়টি একটি দৃষ্টান্ত হয়ে থাকবে।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, জুলাই ১৩, ২০২২
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।