ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মোংলা থেকে গ্যাসের নমুনা সংগ্রহ করেছে বাপেক্স

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, জুলাই ১৩, ২০২২
মোংলা থেকে গ্যাসের নমুনা সংগ্রহ করেছে বাপেক্স

বাগেরহাট: বাগেরহাটের মোংলায় চিংড়ি ঘের থেকে বের হওয়া গ্যাসের নমুনা সংগ্রহ করেছেন বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি (বাপেক্স) লি.। বুধবার (১৩ জুলাই) দুপুরে উপজেলার মিঠাখালী গ্রামের পূর্বপাড়া এলাকার ওই ঘের থেকে  বিশেষজ্ঞরা এই নমুনা সংগ্রহ করেন।

এসময়, বাপেক্সের মহাব্যবস্থাপক (ল্যাব) হাওলাদার ওহিদুল ইসলাম, খুলনার সুন্দরবন গ্যাস কোম্পানি লি. এর মহাব্যবস্থাপক (অপারেশন) মো. তৌহিদুর রহমান,  তেল, গ্যাস, বিদ্যুৎ ও বন্দর রক্ষা জাতীয় কমিটির বাগেরহাট জেলা আহ্বায়ক মো. নুর আলম শেখসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন।

বিশেষজ্ঞদলের প্রধান হাওলাদার ওহিদুল ইসলাম বলেন, আমাদের বিশেষজ্ঞরা গ্যাসের নমুনা সংগ্রহ করেছেন। এই নমুনা নিয়ে বিশদ পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে। পরীক্ষা-নিরীক্ষার পরই এই গ্যাসের ধরন জানা যাবে ।

তিনি আরও বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এটি শ্যালো মার্স গ্যাস (লতাপাতা, গুল্ম পচা) অর্থাৎ উপরিভাগের মিথেন গ্যাস। তারপরও দুই ধরনের পরীক্ষায় একটিতে যদি হায়ার হাইড্রোকার্বনের উপস্থিতি পাওয়া যায় তাহলে সেটি হবে ভূগর্ভস্থ দাহ্য মূল্যবান বাণিজ্যিক গ্যাস। আর হায়ার হাইড্রোকার্বন না থাকলে হবে ভূ-উপরিভাগের মিথেন গ্যাস। যা কিছুদিন ধরে উঠতে উঠতে এক সময়ে শেষ হয়ে যাবে। আর বাণিজ্যিক হলে অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

ঘের ও বাড়ির মালিক দেলোয়ার শেখকে (৩৫) এভাবে লাইন টেনে চুলায় গ্যাসের ব্যবহার না করার পরামর্শ দিয়ে হাওলাদার ওহিদুল ইসলাম বলেন, আপতত গ্যাস দিয়ে চুলা চালানো যাবে না। এতে বাড়িসহ আশপাশে আকস্মিক অগ্নিকাণ্ডের ঝুঁকি রয়েছে।

উল্লেখ্য, গত ৩০ জুন সকালে বাগেরহাটের মোংলা উপজেলার মিঠাখালি ইউনিয়নের মধ্যপাড়া এলাকায় মো. দেলোয়ার হোসেনের (৩০) মাছের ঘের থেকে বালু তোলার সময় গ্যাস বের হতে থাকে। পরবর্তীতে সেই গ্যাস দেলোয়ার হোসেন পাইপ দিয়ে চুলার সঙ্গে সংযোগ দিয়ে রান্নার কাজ করছেন। এরপর থেকে গ্যাস বের হওয়ার স্থান দেখতে সেখানে ভিড় জমাচ্ছেন স্থানীয়রা।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, জুলাই ১৩, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।