ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

জাতীয়

দিনাজপুরে ঈদের জামাতে ৩ লাখ মুসল্লি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২১ ঘণ্টা, জুলাই ১০, ২০২২
দিনাজপুরে ঈদের জামাতে ৩ লাখ মুসল্লি

দিনাজপুর: উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ মিনার দিনাজপুর গোর-এ শহীদ বড়ময়দানে পবিত্র ঈদুল আযজহার নামাজ অনুষ্ঠিত হয়েছে। এই নামাজে এক সঙ্গে প্রায় ৩ লাখ মুসল্লি অংশগ্রহণ করেছেন বলে দাবি আয়োজকদের।

 

শনিবার (১০ জুলাই) সকাল সাড়ে ৮ টায় ঈদুল আযহার নামাজের জামায়াত শুরু হয়। এই নামাজে ইমামতি করেন মওলানা শামসুল হক কাসেমী।  

জামায়াতে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের বিচারপতি এম. ইনায়েতুর রহিম, এশিয়া উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ মিনার পরিকল্পনাকারী জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপিসহ বিভিন্ন স্তরের মুসল্লিরা অংশ গ্রহণ করেন।  

সকালে তীব্র রোদ উপেক্ষা করে ঈদগাহ মাঠ প্রাঙ্গণে আসতে শুরু করেন ধর্মপ্রাণ মুসল্লিরা। দিনাজপুরের ১৩টি উপজেলা ছাড়াও পার্শ্ববর্তী জেলার মুসল্লিরা যানবাহনের মাধ্যমে নামাজে অংশ নিতে আসেন।

সুষ্ঠু ভাবে নামাজ আদায়ের জন্য ছিল কঠোর নিরাপত্তা ব্যবস্থা।  

পুলিশ সুপার আনোয়ার হোসেন বলেন, ঈদের নামাজ অপ্রীতিকর ঘটনা এড়াতে জেলা পুলিশের পক্ষ থেকে ৪ স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। ১ হাজার জন অস্ত্রধারী পুলিশ সদস্য মাঠে আইনশৃঙ্খলা রক্ষায় কাজ করেছে। এছাড়াও পুলিশ, র‌্যাব, আনসার, ডিবি, ডিএসবি, এনএসআই, ডিজিএফআই সদস্যরা সাদা পোশাকে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে কাজ করেছে। এছাড়াও মাঠের সার্বক্ষণিক নিরাপত্তা নিশ্চিত করতে সিসিটিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে।  

এদিকে নামাজ শেষে এশিয়া উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ মিনার প্রতিকল্পনাকারী জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম এমপি বলেন, পবিত্র ঈদুল ফিতরে এই মাঠে একসঙ্গে ৬ লক্ষাধিক মুসল্লি নামাজে অংশ নিয়েছিল। যেহেতু আমরা পবিত্র ঈদুল আযহায় মুসল্লিরা অনেকেই স্থানীয় জামায়াতে অংশগ্রহণ করে তাই প্রায় ৫ লক্ষাধিক মুসল্লি অংশ নিবেন বলে আশা করেছিলাম। কিন্তু নামাজে প্রায় ৩ লক্ষাধিক মুসল্লি অংশ নিয়েছে।  

উল্লেখ্য, ২০১৫ সালে এশিয়া উপমহাদেশের সবচেয়ে বড় ঈদগাহ মিনার নির্মাণের কাজ শুরু করা হয়। ২০১৭ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত ৬টি ঈদের জামাত অনুষ্ঠিত হয়েছিল। করোনা ভাইরাসের কারণে ২০২১ ও ২০২০ সালে এই মাঠে নামাজ আদায় হয়নি। ২০১৯ সালে সর্বশেষ এ মাঠে নামাজ অনুষ্ঠিত হয়েছিল। সেই সময় মাঠে এক সঙ্গে ৬ লাখ মুসল্লি নামাজ আদায় করেছিল বলে সেই সময় আয়োজকরা দাবি করেছিল।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, জুলাই ১০, ২০২২
এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।