ঢাকা, বুধবার, ২ ভাদ্র ১৪২৯, ১৭ আগস্ট ২০২২, ১৮ মহররম ১৪৪৪

জাতীয়

শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি বিষয়ে আপীল দ্রুত নিষ্পত্তি চায় সংসদীয় কমিটি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৯ ঘণ্টা, জুলাই ৬, ২০২২
শিক্ষা প্রতিষ্ঠানের সভাপতি বিষয়ে আপীল দ্রুত নিষ্পত্তি চায় সংসদীয় কমিটি

ঢাকা: শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডির সভাপতি হিসেবে সংসদ-সদস্যদেরকে মনোনয়ন না দেওয়ার বিষয়ে হাইকোর্টের রুলের বিরুদ্ধে আপীল দ্রুত নিষ্পত্তি চায় সংসদীয় কমিটি ৷ এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়েছে।

বুধবার (০৬ জুলাই) জাতীয় সংসদের সরকারি প্রতিশ্রুতি সম্পর্কিত কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে ৷ কমিটির সভাপতি মো. মোসলেম উদ্দিনের সভাপতিত্বে সংসদ ভবনের কেবিনেট কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য মো. মুজিবুল হক, আব্দুল মান্নান, ফখরুল ইমাম ও আরমা দত্ত বৈঠকে অংশ নেন।  

বৈঠকে দশম জাতীয় সংসদের অধিবেশন ১৪ হতে ২৩তম অধিবেশন পর্যন্ত এবং একাদশ জাতীয় সংসদের প্রথম অধিবেশন হতে সম্প্রতি সমাপ্ত অধিবেশন পর্যন্ত সংসদের ফ্লোরে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতি, প্রতিশ্রুতির বাস্তবায়নের অগ্রগতি, শিক্ষা মন্ত্রণালয়ের গৃহীত প্রকল্পসমূহের বর্তমান অবস্থা আলোচনা করা হয়। বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) বিভিন্ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতির বিষয়ে আলোচনাও হয় বৈঠকে। এছাড়া শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩তম বৈঠকে গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়।

শিক্ষা মন্ত্রণালয় বুধবার ২,১৭৬ টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিওভুক্তির প্রজ্ঞাপন জারি করায় কমিটির পক্ষ থেকে প্রধানমন্ত্রী, শিক্ষামন্ত্রী এবং মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাদের কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানানো হয়।
বৈঠকে শিক্ষা প্রতিষ্ঠানের গভর্নিং বডির সভাপতি হিসেবে সংসদ-সদস্যদেরকে মনোনয়ন না দেওয়ার বিষয়ে হাইকোর্ট যে রুল জারি করেছে, সেই রুলের বিরুদ্ধে দায়েরকৃত আপীল দ্রুত নিষ্পত্তি করার পদক্ষেপ নেওয়ার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

কমিটি শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামো নির্মাণ কাজ দ্রুত সম্পন্নসহ নির্মাণধীন বা মেরামতধীন শিক্ষা প্রতিষ্ঠানের কাজ তদারকি করার ওপর গুরুত্বারোপ করেন। মন্ত্রণালয়কে এ বিষয়ে মনিটরিংয়ের কার্যক্রম জোরদার করার জন্য সুপারিশ করে।

এ বৈঠকে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিবদ্বয়, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের অতিরিক্ত সচিব, মহাপরিচালক, বিভিন্ন দফতর, সংস্থার প্রধানসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, জুলাই ০৬, ২০২২
এসকে/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa