ঢাকা, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

জাতীয়

৩৫২ মাল্টা গাছ কাটলো দুর্বৃত্তরা, কৃষকের মাথায় হাত!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৮ ঘণ্টা, জুলাই ৫, ২০২২
৩৫২ মাল্টা গাছ কাটলো দুর্বৃত্তরা, কৃষকের মাথায় হাত!

লালমনিরহাট: লালমনিরহাটের কালীগঞ্জ উপজেলায় রাতে আঁধারে মাল্টাভর্তি ৩৫২টি গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা।

সোমবার (৪ জুন) দিনগত রাতে উপজেলার কাকিনা ইউনিয়নের উত্তর গোপাল রায় গ্রামের সফল বাগান উদ্যোক্তা নুরল হকের বাগানের গাছগুলো কেটে ফেলে দুর্বৃত্তরা।

পুলিশ ও স্থানীয়রা জানান, দীর্ঘদিন ধরে বিভিন্ন ফলজ বাগান করে সংসার চালান নুরল হক। নিজের জমি না থাকায় অন্যের জমি বার্ষিক লিজ নিয়ে বিভিন্ন ফলজ বাগান করেন তিনি। পেয়ারা, লিচু, মাল্টা, লটকন ও আম। তার দেখে ওই গ্রামে অনেক বেকার যুবক বাগান করে স্বাবলম্বী হয়েছেন। সফল বাগান চাষি হিসেবে অনেক পুরষ্কারও পেয়েছেন চাষি নুরল হক। বয়সের বাড়ার কারণে নুরল হক এখন আগের মতো বাগানে সময় দিতে পারেন না। তাই তার ছেলে মমিনুর ইসলাম বাগান দেখাশোনা করেন।

দুই বছর আগে প্রতিবেশী রেজাউল করিমের দেড় একর জমি বার্ষিক ৯০ হাজার টাকায় লিজ নিয়ে ৬শ গাছের একটি মাল্টা বাগান করেন তারা। সেই বাগানে প্রথমবারের মতো ফল এসেছিল। বাগান ভরে উঠে মাল্টায়। এমন সময় সোমবার দিনগত রাতে কে বা কারা শত্রুতাবশত বাগানটির ৩৫২টি গাছ কেটে ফেলে পালিয়ে যায়।  মঙ্গলবার (৫ জুন) সকালে বাগানে পরিচর্যা করতে গিয়ে এ দৃশ্য দেখে বাবা-ছেলের কান্নায় বাতাস ভারি হয়ে উঠে।

বিষয়টি কালীগঞ্জ থানায় অবগত করা হলে তাৎক্ষণিক তদন্তে আসে পুলিশ। তবে এখন পর্যন্ত দুর্বৃত্তদের শনাক্ত বা আটক করা যায়নি।

ক্ষতিগ্রস্ত চাষি নুরল হক বলেন, অনেক কষ্টে সন্তানের মতো পরিচর্যা করে গাছগুলো বড় করেছি। প্রতিটি গাছ ৫/৬ ফিট উচ্চতা হয়েছিল। পুরো বাগানে প্রথমবারের মতো ফলও এসেছিল। অনেক স্বপ্ন ছিল এ মাল্টা বাগান নিয়ে। কে বা কারা শত্রুতাবশত ৩৫২টি গাছ কেটে দিয়েছে। গাছগুলো একদম গোড়ায় কেটে দিয়েছে। আর বাঁচানো সম্ভব তিনি ন্যায় বিচার দাবি করেন। কালীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গোলাম রসুল বাংলানিউজকে বলেন, এত সুন্দর বাগানের ফলভর্তি গাছগুলো কেটে দেওয়া বড়ই দুঃখজনক। খবর পেয়ে ঘটনা তদন্তে অফিসার পাঠানো হয়েছে। তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯০৯ ঘণ্টা, জুলাই ০৫, ২০২২
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa