ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাবনা জেনারেল হাসপাতালে ঝটিকা সফরে স্বাস্থ্যের অতিরিক্ত সচিব

ডিষ্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৪ ঘণ্টা, জুলাই ৪, ২০২২
পাবনা জেনারেল হাসপাতালে ঝটিকা সফরে স্বাস্থ্যের অতিরিক্ত সচিব

পাবনা: ঝটিকা সফরে পাবনা জেলারেল হাসপাতাল পরিদর্শন করেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের অতিরিক্ত সচিব (উন্নয়ন) মো. সাঈদুর রহমান।

রোববার (০৩ জুলাই) দুপুরে তিনি ২৫০ শয্যা বিশিষ্ট এ হাসপাতাল পরিদর্শন করেন।

এ সময় তিনি হাসপাতালের বিভিন্ন উন্নয়নমূলক কাজসহ জরুরী বিভাগ, রন্ধনশালা, শিশু, গাইনী, মেডিসিন ও পেইং ওয়ার্ড এবং অপারেশন থিয়েটার কক্ষ পরিদর্শন করেন। এগুলোর পাশাপাশি হাসপাতালের বাইরে নোংরা পরিবেশ, ব্যবহার অনুপযোগী ওয়াশরুম-বাথরুম দেখে বেশ অসন্তোষ প্রকাশ করেন তিনি। এছাড়া হাসপাতালের দায়িত্বে থাকা পরিচ্ছন্নকর্র্মীদের সঙ্গেও তিনি কথা বলেন।

বিভিন্ন দিক পরিদর্শন শেষে হাসপাতালের দায়িত্বে থাকা সহকারী পরিচালক মো. ওমর ফারুক মীরের প্রশাসনিক কক্ষে এর কর্মকর্তা ও বিভিন্ন বিভাগের জোষ্ঠ চিকিৎসকদের সঙ্গে সংক্ষিপ্ত মতবিনিময় করেন স্বাস্থ্যের অতিরিক্ত সচিব।

সেখানে অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন, হাসপাতালে উন্নয়ন কাজের দায়িত্বরত গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. ফয়সাল রহমান, সিভিল সার্জন ডা. মনীসর চৌধুরী, জৈষ্ঠ চিকিৎসক ডা. শাফিকুল হাসান, আবাসিক মেডিক্যাল অফিসার ডা. জাহিদুল ইসলাম, সাবেক ভারপ্রাপ্ত সহকারী পরিচালক জৈষ্ঠ চিকিসক ডা. সালেহ মুহম্মদ আলী, স্বাধীনতা চিকিৎসক পরিষদের সাধারণ সম্পাদক ডা. জাহেদী হাসান রুমী, জৈষ্ঠ চিকিৎসক ডা. আমিনুল রশিদ আকন্দ, প্রবীন সাংবাদিক আখতারুজ্জামানসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা।

এ সময় অতিরিক্ত সচিব হাসপাতালের সেবার মান বৃদ্ধির জন্য সম্ভাব্য কী কী প্রয়োজন সেটি নিয়ে উন্মুক্ত আলোচনা করেন। এছাড়া হাসপাতাল ভবনে দুই কক্ষ বিশিষ্ট আলাদা একটি চক্ষু সেবা প্রদান কেন্দ্র, সেবা নিতে আসা প্রাথমিক সেবাগ্রহীতাদের জন্য বাহিরে ৮ শয্যা বিশিষ্ট দুটি কক্ষ এবং অ্যাম্বুলেন্স রাখার জন্য অস্থায়ী দুটি সেডের ঘর নির্মাণের নির্দেশনা দেন তিনি। একই সঙ্গে হাসপাতালের অব্যবহৃত মালামাল অন্যত্র সরিয়ে বা নিলামে বিক্রি করে সুস্থ পরিবেশ ফিরিয়ে আনার নির্দেশনা দিয়েছেন এ সচিব।

বিভিন্ন বিষয় নিয়ে প্রশ্ন করা হলে সহকারী পরিচালক তার সঠিক উত্তর দিতে ব্যর্থ হন। এতে অতিরিক্ত সচিব সাঈদুর রহমান বলেন, শক্ত হাতে প্রশাসন পরিচালনা করতে পারলে দায়িত্ব পালন করুন নতুবা সেচ্ছায় দায়িত্ব ছেড়ে দিন। কাউকে সাজা দেওয়ার জন্য আমি এখানে আসিনি। তবে পরিবেশ আরও স্বাস্থ্যসম্মত হওয়া দরকার। হাসপাতালে ভর্তি হওয়া রোগী বা চিকিৎসকেরা স্বাস্থ্যসম্মত পরিবেশ না পেলে চিকিৎসা ভালো হবে কীভাবে!

তিনি আরও বলেন, সবাইকে সচেতন হতে হবে। সবার দায়িত্ব সঠিকভাবে পালন করতে হবে। কোনো ধরনের অযুহাত দেখিয়ে লাভ নেই। পরিচ্ছন্ন কর্মীর সংকট রয়েছে তবে, সেটি খুব বেশি দিনের নয়। যা আছে তাই নিয়ে আমাদের কাজ করতে হবে। নতুন প্রকল্পের মাধ্যমে দ্রুত জনবল নিয়োগ দিয়ে সমস্যা সমাধানের করা হবে বলেও আশ্বাস দেন তিনি।

উল্লেখ্য, হাসপাতালে সেবার মান নিয়ে সাধারণ মানুষের মধ্যে চরম অসন্তোষ দেখা দেয়। জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা রোগীদের পড়তে হয় চরম বিপাকে। সরকারি এ হাসপাতালটিতে বর্তমানে চরম অব্যবস্থাপনা ও অনিয়ম দেখা দেওয়ায় স্বাস্থ্য বিভাগের সুদৃষ্টি কামনা করেন স্থানীয়রা।

বাংলাদেশ সময়: ১৩০২ ঘণ্টা, জুলাই ০৪, ২০২২
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।