ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

জাতীয়

আফগানিস্তানে ১১ টন ত্রাণ পাঠাচ্ছে বাংলাদেশ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, জুলাই ৩, ২০২২
আফগানিস্তানে ১১ টন ত্রাণ পাঠাচ্ছে বাংলাদেশ

ঢাকা: ভূমিকম্পে বিধ্বস্ত আফগানিস্তানকে ত্রাণ সহায়তা দিচ্ছে বাংলাদেশ। সোমবার (৪ জুলাই) বাংলাদেশ বিমান বাহিনীর একটি উড়োহাহাজ এসব ত্রাণ সামগ্রী নিয়ে দেশটির উদ্দেশ্য রওনা দেবে।


রোববার (৩ জুলাই) সাংবাদিকদের এ তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

তিনি বলেন, ত্রাণ সহায়তার মধ্যে রয়েছে কয়েক হাজার ট্যাং প্যাকেট, চার টন মিল্ক পাউডার, ছয় হাজার কম্বল, ২০ বক্স নুডলস ও বিস্কুট। এছাড়া স্বাস্থ্য মন্ত্রণলায় উল্লেখযোগ্য পরিমাণ ওষুধ দেবে।

ড. মোমেন বলেন, উজবেকিস্তানে আমাদের রাষ্ট্রদূতের মাধ্যমে ত্রাণ দিতে চেয়েছিলাম। কিন্তু ওখানে ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামে সবাই ব্যস্ত। তাই আমরা এগুলো আফগান সরকারের কাছে দেব। তারা এটা সাদরে গ্রহণ করবে বলে আমাদের জানিয়েছে।

আফগানিস্তান আমাদের বন্ধু ও মুসলিম দেশ উল্লেখ করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, এছাড়া যে কোনো দুর্যোগে পাশে দাঁড়ানো আমাদের দায়িত্ব। দেশেও দুর্যোগে আমরা সহযোগিতা অব্যাহত রেখেছি। দেশে ত্রাণের অভাব নেই। তবে কোথাও বেশি দুর্গম এলাকা, বিশেষ করে যেখানে নৌকাও যেতে পারছে না সেখানে আমরা পৌঁছাতে পরছি না। এছাড়া ত্রাণ নিয়ে কোনো সংকট এবং অসুবিধা নেই।

অপর এক প্রশ্নে তিনি জানান, ঢাকায় আসন্ন ডি-৮ পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে অংশ নিতে সদস্যা দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের আমন্ত্রণ জানানো হয়েছে। কিগালিতে কমনওয়েলথ সম্মেলনে এসব দেশের প্রতিনিধিদের সঙ্গে আলাপও করেছি। সেখানে পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে কথা বলেছি। তবে তিনি এখনো কনফার্ম করেননি। সে সময় অন্য একটি প্রোগ্রাম থাকায় মালয়েশিয়ার মন্ত্রী আসতে পারবেন না। তবে তুরস্ক কনফার্ম করেছে। নাইজেরিয়ার প্রেসিডেন্টের সঙ্গে আলাপ হয়েছে। জানিয়েছেন, দেশে পিরে আলাপ করবেন। আমরা এটা নিয়ে কাজ করছি। এখনো হাতে সময় আছে।

বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, জুলাই ৩, ২০২২
টিআর/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa