ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

সৌন্দর্য বর্ধন করা হলো পাবনা জেলা পুলিশের কার্যালয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৯ ঘণ্টা, জুলাই ২, ২০২২
সৌন্দর্য বর্ধন করা হলো পাবনা জেলা পুলিশের কার্যালয়

পাবনা: ‘কামালের মা আজ মুরগির ঝোল রান্না করেছে আয় একসাথে খাব’ বাংলাদেশ পুলিশ বাহিনীর সঙ্গে মহান মুক্তিযুদ্ধের রূপকার স্বাধীন বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু কতটা মানবিক ও আন্তরিক ছিলেন সেটি আরও একবার তুলে ধরা হলো এই ছবির মাধ্যমে।

শনিবার (০২ জুলাই) দুপুরে পাবনা জেলা পুলিশের আয়োজনে জেলা পুলিশ সুপার কার্যালয়ে ‘পুলিশের বন্ধু বঙ্গবন্ধু’ নামে এই স্থিরচিত্রের উদ্বোধন করেন পুলিশ সুপার মোহম্মদ মহিবুল ইসলাম খান।

এসময় আরও উপস্থিত ছিলেন- জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা হাবিবুর রহমান, বীর মুক্তিযোদ্ধা চন্দন কুমার চক্রবর্তী ও পাবনা প্রেসক্লাব সভাপতি এবিএম ফজলুর রহমান, সংবাদপত্র পরিষদের সভাপতি প্রবীণ সাংবাদিক আব্দুল মতিন খান।

এসময় আরও উপস্থিত ছিলেন- অতিরিক্ত পুলিশ সুপার মাসুদ আলম, উপজেলা চেয়ারম্যান মোশারফ হোসেন, পৌর মেয়র শরীফ উদ্দিন প্রধান, সদর সার্কেল রোকুনুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার শেখ মো. জিন্নাহ আল মামুন, সহকারী পুলিশ সুপার আরজুমান আক্তার, সাংবাদিক মুস্তাফিজুর রহমান, পার্থ পবিত্র হাসান ও এস এম আলম প্রমুখ।

ছবিতে দেখা যায়-১৯৭২ সালে স্বাধীনতা পরবর্তী বঙ্গবন্ধু তার বাসভবনে নিয়োজিত এক পুলিশ সদ্যকে আদর করে হাত ধরে ডেকে নিচ্ছেন খাওয়ার জন্য। পুলিশের সঙ্গে এই মহামানবের যে কতটা আন্তরিক সম্পর্ক ছিল সেটি আরও একবার মনে করিয়ে দেওয়া হলো এই স্থিরচিত্রের মাধ্যমে। পুলিশের সঙ্গে বঙ্গবন্ধুর ঐতিহাসিক বিভিন্ন মুহূর্তের নানা স্থিরচিত্র নিয়ে পাবনা জেলা পুলিশের কার্যালয়ে শৈল্পিক ও নান্দনিক সৌন্দযর্ বর্ধন শোভা পেয়েছে প্রায় ৩৩টি স্থিরচিত্র।  

জেলা পুলিশ সুপার কার্যালেয়র প্রবেশ মুখের করিডরের দেয়াল ও ওপরে ওঠার সিঁড়িতে টাঙানো হয়েছে এই ছবিগুলো। মূল ছবিতে নিজ বাসভবনে লুঙ্গি পরা বঙ্গবন্ধু আদর করে খাওয়ার জন্য ডেকে নিচ্ছেন তার নিরাপত্তার কাজে থাকা এক পুলিশ সদস্যকে। নিরহংকার সাদা মনের সাহসী এই মহান নেতা কতটা মানবিক ছিলেন সেটি আমাদের সবারই জানা।

এই মহামানবের পুলিশের সঙ্গে ঐতিহাসিক নানা মুহূর্তের বেশ কিছু স্থিরচিত্র আগামী প্রজন্মের পুলিশ সদস্য ও জেলা পুলিশ সুপার কার্যালয়ে আগত সবাই এক নজরে দেখতে পাবেন।

প্রবেশ মুখের মূল দেয়ালে বঙ্গবন্ধু ও এক পুলিশ সদস্যের সেই সময়ের সংগৃহীত ছবি বড় করে দেখানো হয়েছে। পাশে একই ফ্রেমে আরও ২১টি ছবি রয়েছে। প্রতিটি ছবির নিচে সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরা হয়েছে। দেয়ালের আরেক প্রান্তে ১৯৭৫ সালের ১৫ জানুয়ারি রাজারবাগ পুলিশ লাইন্স মাঠে প্রথম পুলিশ সপ্তাহে জাতির পিতা বঙ্গবন্ধুর প্রদত্ত ভাষণ  তুলে ধরা হয়েছে। এ যেন সংক্ষিপ্ত পুলিশের ইতিহাস সমৃদ্ধ ছোট জাদুঘর। এক নজরে ইতিহাসকে জানা ও বাংলাদেশকে ধারন করার এক দারুন প্রয়াস।

বাংলাদেশ সময়: ২১৪৬ ঘণ্টা, জুলাই ০২, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।