ঢাকা, শনিবার, ৫ ভাদ্র ১৪২৯, ২০ আগস্ট ২০২২, ২১ মহররম ১৪৪৪

জাতীয়

মোংলায় মাছের ঘের থেকে বের হচ্ছে গ্যাস, চলছে রান্নাও

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, জুলাই ২, ২০২২
মোংলায় মাছের ঘের থেকে বের হচ্ছে গ্যাস,  চলছে রান্নাও

বাগেরহাট: বাগেরহাটের মোংলায় মাছের ঘের থেকে গ্যাস বের হচ্ছে। ঘের থেকে বালু উত্তোলনের সময় এই গ্যাস বের হতে থাকে।

এ সময় বালু ও পানির সঙ্গে গ্যাস মিশে প্রায় ১৫০ ফুট উপরে ছড়িয়ে পড়ে। এরপরই গ্যাস ওঠার বিষয়টি বুঝতে পারেন প্রত্যক্ষদর্শীরা।

এদিকে গ্যাস বের হওয়ার বিষয়টি জানাজানি হলে স্থানীয়রা একনজর দেখার জন্য সেখানে ভিড় জমাচ্ছেন। বৃহস্পতিবার (৩০ জুন) সকালে মোংলা উপজেলার মিঠাখালি ইউনিয়নের মধ্যপাড়া এলাকায় মো. দেলোয়ার হোসেনের (৩০) মাছের ঘেরে বালু উত্তোলনের সময় এই  ঘটনা ঘটে। বিষয়টি জানাজানি হওয়ার পর শত শত উৎসুক জনতা ভিড় করছেন দেলোয়ারের বাড়িতে।

গ্যাস দেখতে আসা দক্ষিণ চাঁদপাইয়ের উজ্জল মল্লিক বলেন, শুনলাম এই এলাকার একটি মাছের ঘের থেকে গ্যাস উঠছে। তাই শু পরিবার নিয়ে দেখতে এসেছি। এসে দেখি বাড়ির লোকেরা গ্যাস দিয়ে রান্নাবান্না করছেন।

জমির মালিক দেলোয়ার হোসেন বলেন, ৩ বিঘা জমিতে বালি কাটার জন্য মাছের ঘেরে পাইপ বসানোর সময় হঠাৎ গ্যাস ওঠা শুরু হয়। এসময় দেখতে পাই হঠাৎ ৫০ ফুট উচ্চতায় গ্যাস, বালু ও পানি উপরের দিকে উঠতেছে। ৫-৬ বছর আগেও একবার এই ঘের থেকে বালু তোলার জন্য ড্রেজার মেশিন বসানো হয়েছিল। তখনও বালুর সঙ্গে গ্যাস বের হওয়ায় বালু উঠানোর কাজ বন্ধ করে দেই আমরা। এখন দেখি সেখান থেকে আবারও গ্যাস উঠছে।

দেলোয়ারের স্ত্রী সুফিয়া খাতুন মিম বলেন, এই ঘেরে বালি পরীক্ষার জন্য পাইপ বসিয়ে ছিল। কিন্তু সেখান থেকে এখন গ্যাস উঠছে। ওই গ্যাসের পাইপের সঙ্গে লাইন দিয়েছি আমরা। এখন এই গ্যাস দিয়ে রান্না বান্নাও করতেছি।

স্থানীয় ইউপি সদস্য উকিল উদ্দিন ইজারাদার বলেন, প্রায় ৫-৬ বছর আগে এখান থেকে এই গ্যাস উঠেছিল। কিন্তু কেউ কখনো মূল্যায়ন করেনি। কি পরিমাণ গ্যাস আছে তা আমরা বলতে পারছি না। দ্রুত সরকারের ব্যবস্থা নেওয়া প্রয়োজন। না হলে যে কোন সময় বড় ধরনের ক্ষতি হতে পারে।

মোংলা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কমলেশ মজুমদার বলেন, স্থানীয়দের মাধ্যমে বিষয়টি জানতে পেরেছি। ঘটনাস্থল পরিদর্শন করে পরবর্তী করণীয় বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

বাংলাদেশ  সময়: ১৬৫১ ঘণ্টা, ২ জুলাই, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa