ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বান্দরবানে সনাতন ধর্মাবলম্বীদের রথযাত্রা অনুষ্ঠিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, জুলাই ১, ২০২২
বান্দরবানে সনাতন ধর্মাবলম্বীদের রথযাত্রা অনুষ্ঠিত

বান্দরবান: নানা আয়োজনের মাধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা পালন করেছে বান্দরবানের সনাতন ধর্মালম্বীরা।
 
 শুক্রবার (০১ জুলাই) সকালে বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার শুরু হয় এ অনুষ্ঠান।

এ উপলক্ষে দিনব্যাপী চলে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, আলোচনা সভা, আরতি কীর্তন, ভাগবত কথা পাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মহাপ্রসাদ বিতরণসহ নানা আয়োজন।
 
প্রতি বছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়। রথযাত্রা উপলক্ষে বান্দরবানে বিভিন্ন ধর্মীয় সংগঠন, মন্দির এবং আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।
 
দুপুর ৩টায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে রথযাত্রার উদ্বোধন করেন। এসময় পুলিশ সুপার জেরিন আখতার, বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দিরের সভাপতি নিখিল দাশ, সাধারণ সম্পাদক লক্ষীপদ দাশ, পৌরসভার প্যানেল মেয়র সৌরভ দাশ শেখর, রথযাত্রা উদযাপন পরিষদ ২০২২ এর সভাপতি কানু দাশ, সাধারণ সম্পাদক জনী সুশীলসহ সনাতন ধর্মাবলম্বী নারী ও পুরুষ উপস্থিত ছিলেন।
 
এসময় প্রধান অতিথি পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেন,সম্প্রীতির অন্যন্য উদাহরণ পার্বত্য জেলা বান্দরবান। বান্দরবানে ১১টি ক্ষুদ্র নৃগোষ্ঠীর পাশাপাশি বাঙালিদের বসবাস। এই পার্বত্য জেলায় সকলে মিলে সম্প্রীতির মাধ্যমে একে অন্যের যেকোনো ধর্মীয় আয়োজনে উপস্থিত হয়ে অংশগ্রহণ করে। সবাই সহাবস্থানে পার্বত্য জেলা বান্দরবান সম্প্রীতির জেলা হিসেবে সবারকাছে পরিচিতি পেয়েছে।  

এসময় তিনি আরও বলেন, বর্তমান সরকারের আমলে প্রত্যেক ধর্মের জনসাধারণ নিজ নিজ ধর্মীয় অনুষ্ঠান সুন্দরভাবে পালন করতে পারছে এবং এর মাধ্যমে সবার মধ্যে সম্প্রীতি বিরাজ করছে।
 
এদিকে বিকেল সাড়ে ৩টায়  শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দির থেকে রথ টেনে শ্রী শ্রী রক্ষা কালি মন্দির বালাঘাটায় নেওয়া হয় এবং আগামী ৯ জুলাই উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের এই রথযাত্রা উৎসবের সমাপ্তি হবে।
বাংলাদেশ সময়: ২০৫৯ ঘণ্টা, জুলাই ০১, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।