ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

জাতীয়

গাজীপুরে রথযাত্রা ও রথমেলা শুরু 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, জুলাই ১, ২০২২
গাজীপুরে রথযাত্রা ও রথমেলা শুরু 

গাজীপুর: গাজীপুরে শ্রী শ্রী মানিক্য মাধবের রথযাত্রা ও রথমেলা শুরু হয়েছে।  

শুক্রবার (১ জুলাই) শহরের গাজীপুর প্রেসক্লাবের সামনে বটমূলে রথ টেনে রথযাত্রা ও রথমেলার উদ্বোধন করা হয়।

 

রথযাত্রা ও রথমেলার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গাজীপুরের জেলা প্রশাসক আনিসুর রহমান।  

এ সময় উপস্থিত ছিলেন গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি মো. আজমত উল্লাহ খান, গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ, গাজীপুর পুলিশ সুপার এসএম সফিউল্লাহ, গাজীপুর মহানগর পুলিশের উপ-কমিশনার জাকির হাসান, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সদস্য আব্দুল হাদী শামীম প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক বলেন, বঙ্গবন্ধু বলতেন, আমার ধর্ম আমার, তোমার ধর্ম তোমার। অর্থাৎ যার যার ধর্ম সে স্বাধীনভাবে পালন করবে। রাষ্ট্র তাতে কোনো প্রকার বাধা দেবে না। প্রত্যেকটি নাগরিক সমান অধিকার ভোগ করবে।

গাজীপুর রথমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব ও সাংবাদিক মুকুল কুমার মল্লিক জানান, প্রধান অতিথি পূণ্যার্থীদের নিয়ে রথ টেনে রথযাত্রা ও রথমেলার উদ্বোধন করেন। এর আগে পালকি সহযোগে দেবতা মাণিক্য মাধবকে রথে অধিষ্ঠান করানো হয়। শুক্রবার রথ টানার মধ্য দিয়ে মাণিক্য মাধব নিজ বাড়ি থেকে শ্বশুড় বাড়ি যাচ্ছেন। আগামী শনিবার উল্টো রথযাত্রায় মাণিক্য মাধবের নিজ বাড়ি ফেরার মধ্য দিয়ে এবারের ৯ দিনব্যাপী রথযাত্রা শেষ হবে।  

রথযাত্রা উপলক্ষে ২০ দিনব্যাপী রথমেলা শুরু হয়েছে। মেলায় শিশুদের খেলনা, মিষ্টির দোকান, তৈজষপত্র, আসবাবপত্রসহ নানা বাহারী সব জিনিসের পসরা নিয়ে বসেছেন দোকানীরা। এছাড়া মনোরঞ্জনের জন্য মেলায় এসেছে নাগরদোলা ও সার্কাস।  

রথমেলায় হাজারো পূণ্যার্থী এবং সব ধর্মের মানুষ অংশ নিচ্ছেন। প্রায় দেড়শো বছর পূর্বে গাজীপুরের ভাওয়াল রাজপরিবারের পক্ষ থেকে এই ঐতিহ্যবাহী শ্রী শ্রী মাণিক্য মাধবের রথযাত্রা ও রথমেলার প্রচলন করা হয়।  

বাংলাদেশ সময়: ১৯১৫ ঘণ্টা, জুলাই ১, ২০২২ 
আরএস/নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa