ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

ত্রাণের অপেক্ষায় দিন গুনছে হুরগাঁওয়ের মানুষ

বদরুল আলম, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৮ ঘণ্টা, জুলাই ১, ২০২২
ত্রাণের অপেক্ষায় দিন গুনছে হুরগাঁওয়ের মানুষ

হবিগঞ্জ: ‘দুইডা প্রতিবন্ধী ফুলা-ফুড়ি (ছেলে, মেয়ে) লাইয়া ১৫ দিন ধইরা পানির মইধ্যে থাকতাছি। হুনতাছি হক্কলেই খাওন বাডে; কই, কেউ তো আমার ফুলা-ফুড়িরে খাওন দিল না? কথাগুলো বলার সময় ৬০ বছর বয়সী আমিনা খাতুনের চোখগুলো ছিল অশ্রুসিক্ত, মুখ জুড়ে ক্ষুধা আর অভাবের ছাপ।

বৃহস্পতিবার (৩০ জুন) হবিগঞ্জ সদর উপজেলার রাজিউড়া ইউনিয়নের হুরগাঁও গ্রামে বন্যা পরিস্থিতি পর্যবেক্ষণে গেলে তিনি এভাবে দুঃখ প্রকাশ করেন।

আমিনা বেগম ওই গ্রামের বাসিন্দা রিকশাচালক হুকমত আলীর স্ত্রী।

আমিনার সঙ্গে কয়েক মিনিটের কথোপকথনে জানা যায়, তাদের ঘরের ভেতরে হাটু পানি। ৭০ বছর বয়সী হুকমত আলী রিকশা চালিয়ে যে টাকা রোজগার করেন তা দিয়ে নুন আন্তে পান্তা ফুরায় অবস্থা।

হবিগঞ্জ-লাখাই সড়ক থেকে হুরগাঁও গ্রামে যাওয়ার সড়কের ডান পাশের ছোট্ট বাড়িটি আমিনা বেগমদের। এখানেই আমিনা তার স্বামী, ১৩ বছর বয়সী প্রতিবন্ধী মেয়ে সাদিয়া এবং ১৭ বছর বয়সী প্রতিবন্ধী ছেলে আবিদ মিয়াকে নিয়ে বসবাস করেন।

আমিনা জানান, শুধু তার পরিবারই নয়; গ্রামের প্রায় ১৫টি পরিবার দুই সপ্তাহ ধরে পানিবন্দী। জেলা জুড়ে ত্রাণ বিতরণের হিড়িক পরলেও এ বাড়িগুলোতে কোনো ত্রাণ পৌঁছায়নি।

পাশেই দাঁড়িয়ে ছিলেন রিকশাচালক আব্দুন নূর। তিনি বলেন, অনেক দিন ধরে আমরা পানিবন্দী অবস্থায় আছি। কেউ আমাদের পাশে আসেনি। টিনের ঘরটি নড়বড়ে অবস্থায় আছে। কখন ভেঙে পড়ে যায় তার ঠিক নাই।

শাফিয়া বেগম বলেন, আমার একটি ছেলে ও একটি মেয়ে আছে। এখানে নিয়মিত খাবার দিতে না পেরে শহরের আনোয়ারপুর এলাকায় তাদের নানার বাড়িতে পাঠিয়ে দিয়েছি। খুব কষ্টে আমাদের জীবন চলছে। চারদিকে পানি হওয়ার কারণে আগের মত স্বামীর আয় রোজগার হয়না।

জেলা প্রশাসনের হিসাব মতে, এবারের বন্যায় হবিগঞ্জে ২৪ হাজার ২৩০টি পরিবার এবং ৮৩ হাজার ৪৯০ জন মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। এদের মধ্যে আট হাজার ১৯০ জন পুরুষ, আট হাজার ১৪ জন নারী, পাঁচ হাজার ১১ জন শিশু এবং ২০৪ জন প্রতিবন্ধী আশ্রয় কেন্দ্রে রয়েছেন।

দুর্গতদের জন্য সরকারের পক্ষ থেকে ২০ লাখ টাকা, ৫৬০ মেট্রিক টন চাল ও চার হাজার প্যাকেট শুকনো খাবার বরাদ্দ করা হয়েছে। চিকিৎসাসেবার জন্য কাজ করছে ৩০টি মেডিক্যাল টিম।

বাংলাদেশ সময়: ১০২৭ ঘণ্টা, জুলাই ০১, ২০২২
জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।