ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘মৃত ভোটারের’ নাম কাটতে অতি সতর্কতার নির্দেশ

  সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৪ ঘণ্টা, জুন ৩০, ২০২২
‘মৃত ভোটারের’ নাম কাটতে অতি সতর্কতার নির্দেশ

ঢাকা: বাড়ি বাড়ি গিয় চলমান ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচিতে জীবিত কোনো ব্যক্তির নাম যেন না কাটা হয় সেক্ষেত্রে অতি সতর্ক থাকতে মাঠ কর্মকর্তাদের নির্দেশ দিল নির্বাচন কমিশন (ইসি)। আগামী ২০ নভেম্বর পর্যন্ত হালনাগাদ কার্যক্রম চলবে।


 
ইসির সহকারী প্রোগ্রামার আমিনুল ইসলামের ২৮ জুলাই স্বাক্ষরিত নির্দেশনাটি ইতিমধ্যে সব আঞ্চলিক, জেলা ও উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তাদের পাঠানো হয়েছে।
 
নির্দেশনায় বলা হয়েছে- ভোটার তালিকা থেকে মৃত ভোটারের নাম কর্তনের কাজটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, যা অতি সতর্কতার সঙ্গে সম্পন্ন করা বাঞ্চনীয়। কাজটি সতর্কতার সঙ্গে না করলে একজন জীবিত ভোটার  তালিকা থেকে বাদ পড়ে যেতে পারে। তখন সংশ্লিষ্ট ভোটারের জাতীয় পরিচয়পত্র অচল হয়ে যাবে।
 
এই অবস্থায় অধিকতর যাচাই সাপেক্ষে কার্ড ম্যানেজমেন্ট সফটওয়্যারের মাধ্যমে ভোটার তালিকা থেকে কর্তনের জন্য একটি মডিউল ডেভলপ করা হয়েছে। কাজটি সঠিক ভাবে করার জন্য প্রতিটি উপজেলা/থানা নির্বাচন অফিসে কর্মরত ডাটা এন্ট্রি অপারেটরের মাধ্যমে সম্পাদন করার নির্দেশনা দিয়েছে ইসি।
 
মৃত ভোটারের নাম কাটার জন্য যে পদ্ধতি অনুসরণ করতে হবে-
ক) কার্ড ম্যনেজমেন্ট সফটওয়্যারের Citizen Module এ ক্লিক করবেন।
খ) ভোটার নম্বর/এনআইডি ব্যবহার করে খুঁজে বের করবেন।
গ) তথ্যের নিচের দিকে Edit Buton এ ক্লিক করবেন।
ঘ) ভোটারের মৃত্যুর তারিখ দেবেন এবং ফরম-১২ স্ক্যান করে Upload এবং Submit করবেন।
ঙ) সাবমিট করার পর স্বয়ংক্রিয়ভাবে ভোটারের স্ট্যাটাস ‘Dead’ এবং ক্রমিক নম্বর ‘শূন্য’ (০) হবে।
 
ইসির সার্ভারে ১১ কোটি ৩২ লাখ নাগরিকের তথ্য রয়েছে। এদের মধ্যে অনেকেই জীবিত থাকার পরও ভুলক্রমে মৃত স্ট্যাটাসে চলে গেছেন। ফলে তাদের চরম ভোগান্তির মধ্যে পড়তে হয়েছে। এখনো অনেকেই স্ট্যাটাস মৃত থেকে ফের ‘জীবিত’ হয়নি। তাই ভবিষ্যতে যেন এমন সমস্যার সম্মুখীন না হতে হয়, সে লক্ষ্যে মাঠ কর্মকর্তাদের বারবার সতর্ক থাকতে বলছে ইসি।
 
বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জুন ৩০, ২০২২
ইইউডি/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।