ঢাকা, মঙ্গলবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরিদের ৫ দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৭ ঘণ্টা, জুন ৩০, ২০২২
সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরিদের ৫ দাবি ছবি: শাকিল আহমেদ

ঢাকা: নিজেদের চাকরি রাজস্ব খাতে স্থানান্তরসহ ৫ দফা দাবি জানিয়েছেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের দপ্তরিরা।

বৃহস্পতিবার (৩০ জুন) সকাল সাড়ে দশটায় জাতীয় প্রেসক্লাবের সামনে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় দপ্তরি কাম প্রহরীদের উদ্যোগে অবস্থান কর্মসূচি পালিত হয়েছে।

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে কর্মরত ৩৭ হাজার দপ্তরি কাম প্রহরীদের ৫ দফা দাবি হলো—চাকরি রাজস্ব খাতে স্থানান্তর, অবিলম্বে আইনানুযায়ী কর্মঘণ্টা নির্ধারণ, উৎসব ভাতা পুনর্বহাল ও বেতন বৈষম্য দূরীকরণ, বেতন ভাতা বৃদ্ধিসহ নৈমিত্তিক ছুটির ব্যবস্থা, যোগ্যতা অনুযায়ী পদন্নোতি ও মৃত্যুবরণ করা দপ্তরি কাম প্রহরীদের পরিবারকে আর্থিক সহযোগিতা দেওয়া।

দপ্তরি পদ সৃষ্টি করায় দপ্তরি কাম প্রহরীদের পক্ষে বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে আন্দোলনকারীরা বলেন, সরকারি প্রতিষ্ঠানে চাকরি করেও আমরা ন্যায্য বেতন ভাতা পাই না। এর মধ্যে আবার বিভিন্ন উপজেলায় বেতন বিভিন্ন ধরনের। কোনো উপজেলায় ১৪,৪৫০ টাকা আবার কোথাও ১৬,১৩০ টাকা করে বেতন পাচ্ছে। আবার কোনো উপজেলায় উৎসব ভাতা পাচ্ছে, কোথাও পাচ্ছে না।

এ পরিস্থিতিকে অমানবিক উল্লেখ করে আন্দোলনকারীরা বলেন, ২৪ ঘণ্টা ডিউটি পালন করতে গিয়ে আমরা স্ত্রী-সন্তান ও পরিবার থেকে আলাদা হয়ে যাচ্ছি। বঙ্গবন্ধুর এই স্বাধীন বাংলাদেশে এটা কোন ধরনের পরাধীনতা? এছাড়াও দপ্তরি কাম প্রহরীরা নানাভাবে সমস্যায় জর্জরিত।

কর্মসূচিতে বক্তব্য রাখেন সাধন কান্ত বাড়ৈ, মামুন সরদার, নাছির উদ্দিন মোল্লা, মিজানুর রহমান মিজান, আনিসুর রহমান, মজিবুর রহমান, শফিকুল ইসলাম, রিয়াজ শেখ, আসাদুল ইসলাম, জুয়েল মল্লিক, মো. সোহান, মো. মামুন শেখ, আব্দুর রহমান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, জুন ৩০, ২০২২
এনবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।