ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পুলিশের ওপর হামলার অভিযোগে ১০ নেতার নামে মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৩ ঘণ্টা, জুন ৩০, ২০২২
পুলিশের ওপর হামলার অভিযোগে ১০ নেতার নামে মামলা

সাভার (ঢাকা): সাভারের আশুলিয়ার হাইওয়ে পুলিশের বিরুদ্ধে চাঁদাবাজির অভিযোগে অটোরিকশা চালকরা মহাসড়ক অবরোধ করেছিল। বিক্ষোভের সময় পুলিশের ওপর হামলার অভিযোগ এনে রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়নের ১০ নেতাসহ অজ্ঞাত অনেককে আসামি করে মামলা করেছে পুলিশ।

বুধবার (২৯ জুন) সন্ধ্যায় মামলার বিষয়টি নিশ্চিত করেছেন আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) ও মামলার বাদি মো. জাহাঙ্গীর আলম। এর আগে, মঙ্গলবার (২৮ জুন) মামলাটি দায়ের করেন তিনি।

মামলার আসামিরা হলেন- রিকশা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল মজিদ, সাধারণ সম্পাদক আলতাফ হোসেন , সিনিয়র নেতা মঞ্জুরুল আলম মঞ্জু, আমিরুল ইসলাম, নান্নু, মিন্টু, কামরুল, মিঠুন, আলম, ও হাফিজুর রহমান।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, কিছু উশৃঙ্খল অটোরিকশা ও ভ্যান শ্রমিকরা গ্যারেজ মালিক ও শ্রমিক নেতাদের উস্কানিতে গত ২৭ জুন আশুলিয়ার নবীনগর-চন্দ্রা মহাসড়ক অবরোধ করে রাখে। এ সময় আশুলিয়া থানা পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়ে অবরোধকারীদের সড়ক থেকে সড়ে যাওয়ার অনুরোধ করলে অভিযুক্তরা তাদের অজ্ঞাত সহযোগীসহ পুলিশের ওপর অতর্কিতভাবে ইট পাটকেল ছোড়া শুরু করে, এতে ঘটনাস্থলে উপস্থিত আশুলিয়া থানা পুলিশের এসআই শ্যামলেন্দু ঘোষ মারাত্মকভাবে আহত হন। এছাড়া রেকার ভাঙচুর করা হয়। রেকারের দু’কর্মীকে ইটপাটকেল ছুড়ে আহত করা হয়। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এদিকে মামলার আসামি রিকশা-ভ্যান শ্রমিক ইউনিয়নের আইন বিষয়ক সম্পাদক খায়রুল মামুন বলেন, ঘটনার সময় তো আমি উপস্থিতই ছিলাম না, এছাড়াও অন্যান্য যাদের আসামি করা হয়েছে তারাও কেউ উপস্থিত ছিল না। সেদিন পল্লি বিদ্যুৎ ও পলাশবাড়ি এলাকার কিছু অটোরিকশা চালক এ বিক্ষোভ করেছিল, এখানে উদ্দেশ্যমূলকভাবে আমাদের হয়রানি করতে এ মামলা দায়ের করা হয়েছে।

তিনি বলেন, আশুলিয়া থানা রিকশা ও ভ্যান শ্রমিক ইউনিয়নের ব্যানারে আমরা গত ২৫শে জুন রিকশা ও ভ্যান শ্রমিকদের ৫ দফা দাবি আদায়ে মানববন্ধন আয়োজনের সিদ্ধান্ত নেই। দাবিগুলো হলো- ভ্যান চলাচলে বাঁধা নিষেধ প্রত্যাহার, পুলিশের চাঁদাবাজি ও হয়রানি বন্ধ, রিকশা ও ভ্যান চলাচলের জন্য আলাদা লেন ও স্ট্যান্ড নির্মাণ করা, রিকশা ও ভ্যান চালকদের ড্রাইভিং লাইসেন্স প্রদান এবং শ্রমিকদের জন্য স্বল্পমূল্যে রেশনিং ব্যবস্থা চালু করা। কিন্তু ২৫শে জুন পদ্মা সেতু উদ্ভোবধনের কারণে আমরা মাববন্ধন আয়োজনের তারিখ পরিবর্তন করি। শ্রমিকরা ২৭ তারিখে দাবি আদায়ে পল্লিবিদ্যুত এলাকা মহাসড়ক অবরোধ করে। আমরা সংগঠনের কেউই সেখানে ছিলাম না। আমাদের নামে হয়রানিমূলক মামলা দায়ের করেছে। পুলিশের লাঠি চার্জে অন্তত ১০ জন অটোরিকশা চালক আহত হয়েছেন বলে জেনেছি।

এ বিষয়ে আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম কামরুজ্জামান বলেন, শ্রমিকরা সংঘটিত হয়ে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে। এ সময় পুলিশ তাদের বুঝিয়ে সরিয়ে দিতে গেলে তারা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল ছোড়ে। এতে আমাদের পুলিশ সদস্য আহত হয়।

এছাড়া পুলিশের গাড়িরও গ্লাস ভাঙচুর করে বিক্ষোভকারীরা। ওই ঘটনায় মামলা হয়েছে। যারা যারা জড়িত তাদের নামেই মামলা হয়েছে। আসামিদের গ্রেফতারে অভিযান চলছে।

বাংলাদেশ সময়: ১২৪৩ ঘণ্টা, ৩০ জুন, ২০২২
এসএফ/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।