ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকায় ব্যতিক্রমী ভৈষা দই মেলা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, জুন ২৯, ২০২২
ঢাকায় ব্যতিক্রমী ভৈষা দই মেলা

ঢাকা: দেশের উপকূলীয় জেলা ভোলার ঐতিহ্যবাহী খাবার মহিষের দই। স্থানীয়ভাবে এটি ‘ভৈষা দই’ নামে পরিচিত।

ভৈষা দইকে দেশের মানুষের কাছে পরিচিত করে তুলতে আগামী ২ জুলাই থেকে রাজধানীতে আয়োজন করা হয়েছে দুই দিনব্যাপী বিশেষ দই মেলা। ঢাকার লালমাটিয়া, মিরপুর-২, খিলগাঁও, গাবতলী, উত্তরাসহ বেশ কয়েকটি এলাকার অরগ্যানিক পণ্য বিক্রেতা প্রতিষ্ঠান এতে অংশ নেবে।

মেলায় ১ কেজি ভৈষা দই বাজারমূল্য থেকে ৩০% ছাড়ে পাওয়া যাবে। আগ্রহী গ্রাহকরা মেলায় অংশ নেওয়া প্রতিষ্ঠানগুলোর ফেসবুক পেজেও অগ্রিম দই অর্ডার করতে পারবেন। এছাড়াও মেলায় পাওয়া যাবে ভোলার চরফ্যাশনে উৎপাদিত খাঁটি গাওয়া ঘি। ভোলায় যেমন প্রচুর পরিমাণে দুধ উৎপাদন হয়, তেমনি সেখানকার দুগ্ধজাত পণ্যের খ্যাতি রয়েছে সারা দেশে। ফলে ঈদ, পূজা, পার্বণসহ এই অঞ্চলের যেকোনো সামাজিক অনুষ্ঠান ভৈষা দই ছাড়া অসম্পূর্ণ রয়ে যায়।  

সরকারের পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসএফ) মাধ্যমে পরিচালিত সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্টের (এসইপি) আওতায় এই আয়োজন করা হচ্ছে। এসইপি’র ব্যবস্থাপক মো. হারুনুর রশিদ বলেন, আমরা চাই ভোলার ভৈষা দই দেশের মানুষের কাছে পরিচিতি পাক। এটি স্বাস্থ্যসম্মত এবং কোনো প্রকার মিশ্রণ ছাড়া প্রাকৃতিক উপায়ে তৈরি করা হয়।

প্রসঙ্গত, এসইপি’র মাধ্যমে ভোলা জেলাকেন্দ্রিক বেসরকারি উন্নয়ন সংস্থা পরিবার উন্নয়ন সংস্থা (এফডিএ) চরফ্যাশনে উৎপাদিত দুগ্ধ পণ্যকে জাতীয় পর্যায়ে পরিচিত ও বাজারজাতকরণে কাজ করছে। সর্বাধিক গুরুত্ব দিয়ে ক্ষুদ্র উদ্যোক্তা পর্যায়ে পরিবেশবান্ধব খামার তৈরি, নিরাপদ ও আধুনিক প্রযুক্তিতে পণ্য প্রক্রিয়া এবং বাজারজাতকরণে প্রান্তিক খামারি ও সংশ্লিষ্ট ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিচ্ছে সংস্থাটি।  

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, জুন ২৯, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।