ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

এমপি হারুনের অধিকার ক্ষুণ্নের নোটিশ গ্রহণ করেননি স্পিকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৪ ঘণ্টা, জুন ২৭, ২০২২
এমপি হারুনের অধিকার ক্ষুণ্নের নোটিশ গ্রহণ করেননি স্পিকার

ঢাকা: বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদের বিশেষ অধিকার ক্ষুণ্নে নোটিশ গ্রহণ করেননি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সোমবার (২৩ জুন) জাতীয় সংসদের অধিবেশনে এ নোটিশ গ্রহণ না করার ঘোষণা দেন স্পিকার।

এর আগে গত ২৩ জুন হারুনুর রশীদ তার নির্বাচনী এলাকা চাপাইনবাবগঞ্জ-৩ আসনে নব নির্মিত ও নির্মাণাধীন বিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন করা নিয়ে বিশেষ অধিকার ক্ষুণ্নের নোটিশ দেন। ওই নোটিশ নিয়ে পরে তিনি দুই দিন পয়েন্ট অব অর্ডারে দাঁড়িয়ে স্পিকারের দৃষ্টি আকর্ষণ করেন। ওই সময় স্পিকার  জানান, তার নোটিশটি পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। কয়েক দিনের মধ্যেই তা সংসদে জানিয়ে দেওয়া হবে।

সোমবার হারুনুর রশীদ তার নোটিশটি সংসদ অধিবেশনে উত্থাপন করেন। পরে স্পিকার শিরীন শারমিন চৌধুরী নোটিশ প্রসঙ্গে জানান, গত ২৩ জুন হারুনুর রশীদ চাপাইনবাবগঞ্জ-৩ এর কাছ থেকে একটি নোটিশ প্রাপ্ত হয়েছি। বিশেষ অধিকার ক্ষুণ্নের নোটিশ। নোটিশটি ইতোমধ্যে পরীক্ষা করা হয়েছে। হারুনুর রশীদের নোটিশটি সংবিধানের ৭৮ অনুচ্ছেদ এবং সংসদের কার্যপ্রণালীবিধির ১৬৫ এবং ১৬৬ (৩) এর আলোকে বিশেষ অধিকার সংক্রান্ত না হওয়ায় গ্রহণ করা গেল না।

এদিকে হারুনুর রশীদ তার নোটিশে বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী আমার নির্বাচনী এলাকা চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলায় অবস্থিত ‘গণতা সহকারী প্রাথমিক বিদ্যালয়ে উপস্থিত হয়ে গত ২৪ এপ্রিল চাঁপাইনবাবগঞ্জ-৩ (চাঁপাইনবাবগঞ্জ সদর) ও চাঁপাইনবাবগঞ্জ-২ (নাচোল, ভোলাহাট, গমন্তাপুর) নির্বাচনী এলাকায় নব-নির্মিত ও নির্মাণাধীন মোট ৬৫টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভিত্তি প্রস্তর ও শুভ উদ্বোধনের ফলক উন্মোচন করেন। যেখানে ৪৩, চাঁপাইনবাবগঞ্জ-১ (শিবগঞ্জ) নির্বাচনী এলাকার স্কুলগুলো বাদ থাকে।

নোটিশে তিনি আরও বলেন, ইওতাপূর্বে সংসদ সদস্য থাকাকালীন আমার নির্বাচনী এলাকায় বহু সরকারি/বেসরকারী প্রাথমিক বিদ্যালয় ভবনের ভিত্তি প্রস্তর স্থাপন ও শুভ উদ্বোধন করি। এছাড়াও নবম ও দশম সংসদের স্থানীয় সংসদ সদস্যও ভিত্তি প্রস্তর স্থাপন ও শুভ উদ্বোধন করেন। তাছাড়াও খোঁজ নিয়ে জানতে পারি সারাদেশেই স্থানীয় সংসদ সদস্যরাই ভিত্তি প্রস্তর স্থাপন ও শুভ উদ্বোধন করছেন। কিন্তু আমার নির্বাচনী এলাকার নব-নির্মিত ও নির্মাণাধীন ৬০টি বিদ্যালয়ের ভিত্তি প্রস্তর ও শুভ উদ্বোধন যেন না করি সে বিষয়ে প্রতিমন্ত্রী জেলা প্রাথমিক শিক্ষাকর্মকর্তার কাছে নির্দেশনা দিয়েছেন। যা বাংলাদেশ সংবিধানের পদের শপথ ( বা ঘোষণা) অনুচ্ছেদের (আমি ভীতি বা অনুগ্রহ, অনুরাগ বা বিরাগের বশবর্তী না হইয়া সবার প্রতি আইন অনুযায়ী যথাবিহীত আচরণ করিব) শপথ ভঙ্গের সামিল। এহেন কর্মকাণ্ডে আমার অধিকার ক্ষুণ্ন হয়েছে, বিষয়টি আপনার সদয় অবগতি ও জ্ঞাতার্থে জানানো হইল।

এর আগে সর্বশেষ নারায়ণগঞ্জের সংসদ সদস্য শামীম ওসমান চলতি সংসদে বিশেষ অধিকার ক্ষুণ্নের নোটিশ দিয়েছিলেন। সংসদের কার্যপ্রণালি বিধির ২২ তম অধ্যায়ে বিশেষ অধিকার প্রশ্ন নিয়ে বলা হয়েছে-১৬৫ বিধির বিধি-বিধান সাপেক্ষে, কোনো সদস্যের বা সংসদের বা সংসদের কোন কমিটির বিশেষ অধিকার ক্ষুণ্ন হইয়াছে বলিয়া যে কোন সদস্য প্রশ্ন তুলিতে পারিবেন। আলোচনার জন্য প্রস্তাবিত বিষয়টি বিধিসম্মত নহে বলিয়া স্পিকার মনে করিলে তিনি প্রয়োজনবোধে বিশেষ অধিকার প্রশ্নের নোটিশটি পড়িয়া শুনাইতে পারিবেন এবং বলিতে পারিবেন যে, বিশেষ অধিকার প্রশ্নের নোটিশটি বিধিসম্মত নহে বলিয়া তিনি মনে করেন।

বাংলাদেশ সময়: ১৯১৩ ঘণ্টা, জুন ২৭, ২০২২
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।