ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘আমলানির্ভর না হয়ে রাজনীতিবিদদের সমাজসংস্কারে অংশ নেওয়া উচিত’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, জুন ২৭, ২০২২
‘আমলানির্ভর না হয়ে রাজনীতিবিদদের সমাজসংস্কারে অংশ নেওয়া উচিত’

ঢাকা: আমলানির্ভর না হয়ে রাজনীতিবিদদের সমাজসংস্কারে অংশ নেওয়া উচিত বলে মন্তব্য করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড. শামসুল আলম।

সোমবার (২৭ জুন) ‘জাতীয় বাজেটে শিশুদের জন্য সুনির্দিষ্ট বরাদ্দ জরুরি’ শিরোনামে আয়োজিত এক বাজেট আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে চিলড্রেন অ্যাফেয়ার্স জার্নালিস্টস নেটওয়ার্ক (সিএজিএন), আরবান প্রোগ্রাম এবং ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের যৌথ উদ্যোগে এ আলোচনা অনুষ্ঠিত হয়।

প্রতিমন্ত্রী বলেন, রাজনীতিবিদরা আমলাতন্ত্রের ওপর নির্ভর করে থাকে। আবার সেখানে বিভিন্ন চেয়ার রাখতে হবে। আমি এ কারণেই বলছি, সমাজের সব শ্রেণির লোকদের স্বতঃস্ফূর্তভাবে শিশু-যুবকদের বিকাশে ভূমিকা রাখা উচিত। রাজনৈতিক দলগুলোকে রাজনীতি ছাড়াও সংস্কারমূলক কাজেও অংশ নেওয়া উচিত।

তিনি বলেন, রাজনৈতিক দলগুলোকে কোনো আয়োজন করতে দেখি না। তারা তাকিয়ে থাকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) করবে, সেখানে তাদের দাওয়াত দিতে হবে। কিন্তু এটা তো তাদেরও করার কথা।

প্রতিমন্ত্রী বলেন, ঢাকা শহরের মাঠগুলোকে হত্যা করা হয়েছে। মাঠে তালা না দিয়ে রাখতে হবে খোলামেলা।

সিএজিএনের সভাপতি মাহফুজা জেসমিনের উপস্থাপনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উন্নয়ন বিভাগের অধ্যাপক আবু ইউসুফ। মূল প্রবন্ধে তিনি কিশোর-কিশোরীদের যৌন ও প্রজনন স্বাস্থ্যসেবায় প্রবেশাধিকার না থাকা, শিশুদের বিনোদন এবং খেলার মাঠ না থাকা, বাজেটে স্বপ্নের পার্ক তৈরিতে বরাদ্দ না থাকার তথ্য তুলে ধরেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন নারী ও শিশু বিষয়ক সংসদীয় কমিটির সদস্য শবনম জাহান শিলা, যুগান্তর সম্পাদক সাইফুল আলম, অনাক মঞ্জু মারীয়া পালমা, ডেপুটি ডিরেক্টর-ফিল্ড প্রোগ্রাম অপারেশন্স-আরবান অ্যান্ড রুরাল ক্লাস্টার, আরবান টেকনিক্যাল ম্যানেজার জনাব যোয়ান্না ডি’রোজারিও।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘণ্টা, জুন ২৭, ২০২২
এনবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।