ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

গাবতলী থেকে এখনই পদ্মা সেতু হয়ে যেতে পারবে না বাস

মাছুম কামাল, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, জুন ২৭, ২০২২
গাবতলী থেকে এখনই পদ্মা সেতু হয়ে যেতে পারবে না বাস

ঢাকা: ঢাকার বৃহত্তম বাস টার্মিনাল গাবতলী থেকে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোতে চলাচলকারী অন্তত প্রায় ৭০০ বাস এখনই পদ্মা সেতু ব্যবহারের সুযোগ পাচ্ছে না। এর মূল কারণ রুট পারমিট না থাকা।

জানা গেছে, পদ্মা সেতু দিয়ে বাস চলাচলের জন্য বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটি (বিআরটিএ) গত ৭ জুন নতুন ১৩টি রুট নির্ধারণ করে দিয়েছে। একই সঙ্গে বাসের ভাড়াও নির্ধারণ করে দেয়। পদ্মা সেতু দিয়ে বাস চলাচল শুরুর স্টেশন ধরা হয়েছে সায়েদাবাদকে।

এদিকে, গাবতলী থেকে যেসব বাস চলাচল করে সেগুলো ঢাকা শহরে আসতে পারবে না। শহরের ভেতর দিয়ে চলাচলের অনুমতি নেই। ফলে, রাজধানীর সায়েদাবাদ টার্মিনাল থেকে শুরু করে বিআরটিএ যে রুট নির্ধারণ করেছে তাতে বাসগুলো পদ্মা সেতু হয়ে ঢাকা-মাওয়া এক্সপ্রেসওয়ে দিয়ে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর ওপর দিয়ে যাবে।

গাবতলীর হানিফ এন্টারপ্রাইজের কাউন্টার মাস্টার শুভ জানান, তাদের গাবতলী টার্মিনাল থেকে ছেড়ে যাওয়া বাসগুলো পাটুরিয়া হয়েই চলবে। পদ্মা সেতু দিয়ে রুট পারমিট না পাওয়ায় ঈদেও বাসগুলি ফেরিযোগে পদ্মা পার হবে।

এদিকে, বাংলাদেশ বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের অফিস প্রতিনিধি মো. সালাউদ্দিন বাংলানিউজকে বলেন, আমরা এখনো ফেরিযোগেই যাচ্ছি। বর্তমানে সায়েদাবাদ থেকে শুধু পদ্মা সেতু হয়ে গাড়িগুলো যাচ্ছে। আমাদের গাবতলী টার্মিনালের বাসগুলোর রুট পারমিট নাই। এটা দুঃখজনক। আমরা আগে থেকেই এই রুটে গাড়ি চালু রেখেছি। শুধু, সেতুর সুবিধা নেওয়ার জন্য আমাদের রুট পারমিট নিতে হবে।

তিনি বলেন, আমরা বাংলাদেশ বাস ট্রাক মালিক সমিতির পক্ষ থেকে রুট পারমিটের জন্য আবেদন করব। আশা করি, রুট পারমিট পাব। পেলে গাবতলী থেকেও পদ্মা সেতু দিয়ে বাস চলবে।

এ বিষয়ে জানতে চাইলে বিআরটিএ’র রুট পারমিট শাখার সহকারী পরিচালক জয়নাল আবেদীন চৌধুরী বলেন, বর্তমানে শুধু সায়েদাবাদ টার্মিনাল ব্যবহার করে বাস পদ্মাসেতুর ওপর দিয়ে যাচ্ছে। গাবতলী থেকে যাওয়ার জন্য রুট পারমিটের আবেদন এখনো পাইনি। তবে, আমরা রুট পারমিটের আবেদন পেলে বিভাগীয় কমিশনারের মাধ্যমে দ্রুততম সময়ে এ ব্যাপারে সিদ্ধান্ত নেব।

পরিবহন সংশ্লিষ্টরা বলছেন, এখনই পদ্মা সেতু হয়ে গাবতলী থেকে বাস চলছে না। রুট পারমিট, ফিটনেস সম্পন্ন বাস, ক্ষেত্রবিশেষে আলাদা কাউন্টারের মতো বিষয়গুলো চূড়ান্ত না হওয়াই এর অন্যতম কারণ। এর মধ্যে সেতু কর্তৃপক্ষের হঠাৎ জারি হওয়া নীতিমালাগুলোকে আংশিক দায়ী করছেন তারা।

তবে, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাধারণ যাত্রীদের চাওয়া সমস্ত জটিলতার অবসান ঘটিয়ে পদ্মা সেতু যেহেতু হয়েছে, কেটে যাবে অন্যান্য অনিশ্চয়তাও। শিগগিরই তারা বাড়ি যেতে পারবেন স্বপ্নের পদ্মা সেতু হয়ে।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, ২৭ জুন, ২০২২
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।