ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

শিশুদের নিজেদেরই অধিকার আদায় করে নিতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, জুন ২৭, ২০২২
শিশুদের নিজেদেরই অধিকার আদায় করে নিতে হবে

ঢাকা: শিশুদের নিজেদেরই অধিকার আদায় করে নিতে হবে। আমরা দেখেছি কলাবাগানের তেঁতুলতলা মাঠে নিজেদের খেলার মাঠ নিজেরাই আদায় করে নিয়েছে বলে মন্তব্য করেছেন নারী ও শিশু বিষয়ক সংসদীয় কমিটির সদস্য শবনম জাহান শিলা।

সোমবার(২৭ জুন) বাংলাদেশের জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে চিলড্রেন অ্যাফেয়ার্স জার্নালিস্টস নেটওয়ার্ক, আরবান প্রোগ্রাম, ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের যৌথ উদ্যোগে এক বাজেট আলোচনায় বিশেষ অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

নারী ও শিশু বিষায়ক সংসদীয় কমিটির সদস্য শবনম জাহান শিলা বলেন, শিশুদের জন্যে বাজেট করতে হবে। তবে সরকারই শুধু কাজ করবে সেটা নয়, পরিবারকে এগিয়ে আসতে হবে, সর্বস্তরের জনগণকেও শিশুদের অধিকার প্রতিষ্ঠায় এগিয়ে আসতে হবে।

মহিলা ও শিশু বিষয়ক সংসদীয় মন্ত্রণালয়ে অনেক কাজ হচ্ছে দাবি করে তিনি বলেন, ২৯০ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। শিশুদের জন্যে একদিন মন্ত্রণালয় হবে হয়তো। সরকার কিন্তু কাজ করছে, স্বাস্থ্যখাতে টিকা দেওয়া হচ্ছে, শিশুদের সাঁতার শিক্ষার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

শিশুদের সব বাজেট বাস্তবায়িত না হওয়ায় ফেরত যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, বাল্যবিবাহ রোধ করতে হবে। সবাই মিলে যদি চেষ্টা করি দ্রুতই শিশুদের জন্যে সুন্দর দেশ গড়ে উঠবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম বলেন, শিশুদের পেছনে ব্যয় বাড়ানো প্রয়োজন, কারণ ১৮ শতাংশ শিশু পড়াশোনা থেকে ঝড়ে পড়ে।  

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, সংস্কৃতি মন্ত্রণালয় শিশুদের নিয়ে খেলা ও সংস্কৃতির আয়োজন করে, তবে এগুলো পর্যাপ্ত নয় বলে উল্লেখ করেন প্রতিমন্ত্রী।  

সিএজিএনের সভাপতি মাহফুজা জেসমিনের উপস্থাপনায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গবেষণা ও উন্নয়ন বিভাগরে অধ্যাপক  আবু ইউসুফ।  

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন যুগান্তর সম্পাদক সাইফুল আলম, অনাক মঞ্জু মারীয়া পালমা, ডেপুটি ডিরেক্টর-ফিল্ড প্রোগ্রাম অপারেশন্স-আরবান অ্যান্ড রুরাল ক্লাস্টার, আরবান টেকনিক্যাল ম্যানেজার যোয়ান্না ডি'রোজারিও।  

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, জুন ২৭, ২০২২
এনবি/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।