ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রকল্পের সময় ও ব্যয় না বাড়ানোর সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, জুন ২৬, ২০২২
প্রকল্পের সময় ও ব্যয় না বাড়ানোর সুপারিশ

ঢাকা: স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রকল্পের সময় ও ব্যয় বৃদ্ধি না করতে মন্ত্রণালয়কে সুপারিশ করেছে সংসদীয় কমিটি ।

রোববার (২৬ জুন) জাতীয় সংসদের ‘পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে ৷ 

কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম, সাবের হোসেন চৌধুরী, বীরেন শিকদার, মনজুর হোসেন এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশ নেন।

সভাপতির বিশেষ আমন্ত্রণে পরিকল্পনা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী ড. মো. শামসুল আলম বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে রুলস অব বিজনেস অনুযায়ী সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মূল দায়িত্বের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ উন্নয়ন কর্মসূচিগুলো কী কী এবং সুবিধাভোগী মানুষ উন্নয়ন প্রকল্পগুলোর মাধ্যমে কতটুকু উপকৃত হচ্ছে এবং সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অনুন্নয়ন খাতে চাহিদা, বরাদ্দ এবং ব্যবহারের তথ্য সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়।

বৈঠকে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে প্রকল্পের সময় ও ব্যয় বৃদ্ধি না করে নির্ধারিত সময়ের মধ্যে কাজ সমাপ্ত করার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে ডাটাবেজ তৈরির মাধ্যমে সুবিধাবঞ্চিত প্রান্তিক জনগোষ্ঠীর সেবা নিশ্চিত করা এবং সব ধরনের ভাতার টাকা দেওয়ার পরিমাণ বৃদ্ধি করার জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এছাড়া ২০২০-২০২১ অর্থ বছরে কোনো কোনো জেলায় কী পরিমাণ অনুদান দেওয়া হয়েছে তার একটি হালনাগাদ তথ্য প্রদানের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে পদ্মা সেতু উদ্বোধন করায় প্রধানমন্ত্রী এবং পদ্মা সেতুর সঙ্গে সম্পৃক্ত সবাইকে অভিনন্দন ও ধন্যবাদ জানানো হয়।

পরিকল্পনা বিভাগের সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব, আর্থসামাজিক বিভাগের সদস্য, পরিকল্পনা কমিশনের সদস্য, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের অতিরিক্ত সচিবসহ পরিকল্পনা মন্ত্রণালয় ও সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১৬১৬ ঘণ্টা, জুন ২৬, ২০২২
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।