ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঈদের আগে বেতন-বোনাসের দাবিতে টিইউসির বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, জুন ২৪, ২০২২
ঈদের আগে বেতন-বোনাসের দাবিতে টিইউসির বিক্ষোভ

ঢাকা: ঈদের আগে গার্মেন্টস শ্রমিকদের পূর্ণাঙ্গ বোনাস ও সব বকেয়া পরিশোধের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র (টিইউসি)। একইসঙ্গে অবিলম্বে মজুরি বোর্ড গঠন করে নূন্যতম মজুরি ২০ হাজার টাকা ঘোষণা ও ৫০ শতাংশ মহার্ঘ্য ভাতার দাবি জানান তারা।

শুক্রবার (২৪ জুন) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত বিক্ষোভ সমাবেশে নেতারা এসব দাবি জানান।

সমাবেশে বক্তারা বলেন, দ্রব্যমূল্যের চরম ঊর্ধ্বগতি ও জীবন ব্যয় সীমাহীন বৃদ্ধির মুখে দাঁড়িয়ে গার্মেন্ট শ্রমিকদের পক্ষে আর কোনোভাবেই জীবনধারণ করা সম্ভব হচ্ছে না। এমন অবস্থায় দেশের বিভিন্ন অঞ্চলে গার্মেন্টস শ্রমিকদের চলমান শান্তিপূর্ণ বিক্ষোভ দমনে সরকার গ্রেফতার ও নির্যাতনের পথ বেছে নিয়েছে। অবিলম্বে মজুরি বোর্ড গঠন করে শ্রমিকদের মজুরি বৃদ্ধি না করলে দমন-পীড়ন দিয়ে শিল্পের সুষ্ঠু পরিবেশ রক্ষা করা যাবে না।

তারা বলেন, দেশের সবচে বিলাসবহুল জীবনযাপন করেন গার্মেন্টস মালিকরা। অথচ শ্রমিকদের পাওনার কথা এলে তারাই সবচে বিত্তহীন হয়ে যান। গত ২ বছর ধরে শ্রমিকরা বাঁচার মতো মজুরির দাবিতে আন্দোলন করে আসছে। অথচ সরকার বা মালিকপক্ষ কেউ কর্ণপাত করছে না।

গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি মন্টু ঘোষের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক ইকবাল হোসেনের পরিচালনায় অনুষ্ঠিত সংগঠনের কার্যকরি সভাপতি কাজী রুহুল আমিন, সাধারণ সম্পাদক জলি তালুকদারসহ অন্যান্যরা বক্তব্য দেন।

সমাবেশে নেতারা হুঁশিয়ারি দিয়ে বলেন, বিগত বছরগুলোর মতো যদি এবারও শ্রমিকদের দাবি উপেক্ষিত হয়, তবে এর উপযুক্ত জবাব দেওয়া হবে। পরে একটি বিক্ষোভ মিছিল কদমফুল ফোয়ারা, তোপখানা এলাকা ঘুরে পল্টন মোড়ে গিয়ে শেষ হয়।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, জুন ২৪, ২০২২
এমকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।