ঢাকা, শুক্রবার, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ জুলাই ২০২২, ০০ জিলহজ ১৪৪৩

জাতীয়

বন্যা পরিস্থিতির জন্য সরকারের নতজানু পররাষ্ট্রনীতি দায়ী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৪ ঘণ্টা, জুন ২৩, ২০২২
বন্যা পরিস্থিতির জন্য সরকারের নতজানু পররাষ্ট্রনীতি দায়ী ছবি: শাকিল

ঢাকা: দেশের বিভিন্ন জেলার বন্যা পরিস্থিতির জন্য ভারতীয় পানি আগ্রাসন, দুর্যোগ ব্যবস্থাপনায় সরকারের ব্যর্থতা ও নতজানু পররাষ্ট্রনীতিকে দায়ী করেছে ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ।

বন্যাকবলিত এলাকাগুলোতে তীব্র খাদ্য সংকট, উদ্ধার তৎপরতায় দেরি হওয়া ও সব সেবা বিচ্ছিন্ন হয়ে যাওয়ার এমন চিত্র ডিজিটাল বাংলাদেশের দুর্যোগ ব্যবস্থাপনায় চরম ব্যর্থতা প্রমাণ বলে মন্তব্য করেছেন সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি নূরুল করীম আকরাম।

বৃহস্পতিবার (২৩ জুন) দুপুর ১২টার দিকে জাতীয় প্রেসক্লাব চত্বরে আয়োজিত বিক্ষোভ মিছিলে তারা এসব কথা বলেন।

এ সময় সংক্ষিপ্ত সমাবেশে নূরুল করীম আকরাম বলেন, দুর্যোগ ব্যবস্থাপনায় ক্ষমতাসীন সরকারের সফলতার আষাঢ়ে গল্প অন্তঃসারশূন্য। তা করোনা থেকে বন্যা সব দুর্যোগেই বার বার প্রমাণিত হয়েছে। ভারত আন্তর্জাতিক নদীর সব নিয়ম-কানুন লঙ্ঘন করে এক তরফাভাবে উজানে বাঁধ দিয়ে বাংলাদেশের অর্থনীতির চাকায় শিকল পরিয়ে রেখেছে। ভারতের আগ্রাসী নীতিতে ইচ্ছা ও প্রয়োজন হলেই সেই শিকল খুলে নিজেদের স্বার্থে খরার সময় মরুভূমি আর বর্ষার সময় পানির নিচে ডুবিয়ে মারছে।

তিনি আরও বলেন, দুই দফা বন্যায় ভোগান্তির শিকার সুনামগঞ্জ ও সিলেটে বন্যার পূর্বাভাস থাকলেও একদিনের বাড়তি পানিতে ভেসে গেছে এসব জনপদ। তাৎক্ষণিক বিদ্যুৎ সরবরাহ, চিকিৎসা সেবাসহ সব ধরনের যোগাযোগ ও ইন্টারনেট সেবা বন্ধ হয়ে যাওয়ায় এসব এলাকার মানুষের স্বাভাবিক জীবনে নেমে আসে সীমাহীন দুর্ভোগ।

নতজানু পররাষ্ট্রনীতি দিয়ে একটি জাতি আত্মনির্ভরশীল হতে পারে না উল্লেখ করে নূরুল করীম অভিযোগ করে বলেন, ক্ষমতাসীন সরকারের ভারতপ্রীতি ও নতজানু পররাষ্ট্রনীতির কারণে নানা সংকটে সর্বস্বান্ত হচ্ছে বাংলাদেশের জনগণ। বাংলার ভবিষ্যৎ অস্তিত্ব রক্ষার্থে ধর্ম-বর্ণ, দল-মত নির্বিশেষে ঐক্যবদ্ধভাবে ভারতীয় আগ্রাসনের মোকাবিলায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল করে ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশ। মিছিলটি প্রেসক্লাবে সামনে থেকে শুরু হয়ে কদম ফোয়ারা হয়ে আবার প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়।

সমাবেশ ও বিক্ষোভ মিছিলে অংশগ্রহণ করেন ইসলামী ছাত্র আন্দোলন বাংলাদেশের কেন্দ্র ও বিভিন্ন অঞ্চলের নেতাকর্মীরা।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, জুন ২৩, ২০২২
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa