ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তামাক পণ্যের কম শুল্কে হতাশ এমপিরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২০ ঘণ্টা, জুন ২১, ২০২২
তামাক পণ্যের কম শুল্কে হতাশ এমপিরা

ঢাকা: ২০২২-২৩ অর্থবছরের বাজেটে সিগারেট, বিড়ি এবং ধোঁয়াবিহীন তামাক পণ্যে করের যে প্রস্তাব করা হয়েছে তা হতাশাব্যঞ্জক বলে মনে করছেন সংসদ সদস্যরা (এমপি)। বিভিন্ন তামাক-বিরোধী সংগঠন, গবেষক এবং অ্যাক্টিভিস্টরা সম্মিলিতভাবে তামাক পণ্যে কার্যকর করারোপের যে প্রস্তাবনা এনেছিলেন তা এই বাজেটে একেবারেই প্রতিফলিত হয়নি বলে মনে করেন তারা ।

মঙ্গলবার (২১ জুন) ঢাকায় বিশ্বসাহিত্য কেন্দ্রের সেমিনার কক্ষে বেসরকারি গবেষণা সংস্থা উন্নয়ন সমন্বয়ের আয়োজিত এক বাজেট-পরবর্তী আলোচনায় সংসদ সদস্যরা এমন অভিমত দেন।

আলোচনায় অংশ নেন সংসদ সদস্য উম্মে ফাতেমা নাজমা (মহিলা আসন-১২), উম্মে কুলসুম স্মৃতি (গাইবান্ধা-৩), ডা. সামিল উদ্দিন আহম্মেদ শিমুল (চাঁপাইনবাবগঞ্জ-১), মো. আফতাব উদ্দিন সরকার (নীলফামারী-১), মো. হারুনুর রশীদ (চাঁপাইনবাবগঞ্জ-৩), মো. সাইফুজ্জামান (মাগুরা-২),  শিরীন আখতার (ফেনী-১) এবং ফজলে হোসেন বাদশা (রাজশাহী-২)।

অনুষ্ঠানে অনলাইনে যুক্ত হয়ে স্বাগত বক্তব্য দেন বিশিষ্ট অর্থনীতিবিদ, বাংলাদেশ ব্যংকের সাবেক গভর্নর এবং উন্নয়ন সমন্বয়ের সভাপতি- অধ্যাপক ড. আতিউর রহমান।

তিনি বলেন যে, তামাক-বিরোধী সংগঠনগুলো সম্মিলিতভাবে প্রস্তাব করেছিল ক্ষতিকর এ পণ্যের দাম একটু একটু করে না বাড়িয়ে আসন্ন অর্থবছরে এক ধাক্কায় অনেকখানি বাড়ানো হয়, যাতে জনগণের মধ্যে বিশেষত নিম্ন আয়-শ্রেণির পরিবারগুলোর মধ্যে তামাক ব্যবহারের মাত্রা উল্লেখযোগ্য মাত্রায় কমিয়ে আনা যায়। পাশাপাশি কর আহরণের সুবিধার জন্য বিদ্যমান শতাংশভিত্তিক সম্পূরক শুল্কের পরিবর্তে সুনির্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপের প্রস্তাবনাও ছিল। কিন্তু প্রস্তাবিত বাজেটে শুল্ক হার আগের মতোই রেখে বিভিন্ন স্তরের সিগারেটের দাম অতি-সামান্য বাড়ানো হয়েছে এবং সুনর্দিষ্ট সম্পূরক শুল্ক আরোপ করা হয়নি। এতে করে তামাক পণ্যে কার্যকর করারোপের সম্ভাব্য সুফল থেকে দেশ বঞ্চিত হবে।

উন্নয়ন সমন্বয়ের পক্ষ থেকে উপস্থাপিত প্রেক্ষাপট-পত্রে দেখানো হয় যে, বাজেটে সিগারেটের ওপর যে কর ধার্য করা হয়েছে, তাতে এর বিক্রি না কমে উল্টো ১.৫ শতাংশ বাড়ার আশঙ্কা রয়েছে। শুধু তাই নয়, প্রস্তাবিত বাজেটে সিগারেটের ঘোষিত মূল্যের চেয়ে বেশি দামে সিগারেট ইতোমধ্যেই বাজারে বিক্রি হচ্ছে। ফলে কর প্রস্তাব অপরিবর্তিত থাকলে সিগারেট কোম্পানির বিক্রি বৃদ্ধির পাশাপাশি কর ফাঁকি দেওয়ার সুযোগও বেড়ে যাবে বলে মনে করে উন্নয়ন সমন্বয়।

শিরীন আখতার এমপি বলেন, আমাদের অন্তত ১০০ জন সদস্য বাজেট অধিবেশন শুরুর আগেই অর্থমন্ত্রীর কাছে তামাক পণ্যে কার্যকর করারোপের প্রস্তাবকে সমর্থন জানিয়ে চিঠি দিয়েছিলেন। এরপরও এই প্রস্তাবনাগুলো বাজেটে প্রতিফলিত না হওয়া ‘লজ্জাজনক। ’

ফজলে হোসেন বাদশা বলেন, তামাক-বিরোধী সংসদ সদস্যসহ অন্য সব অংশীজনের সম্মিলিত প্রচেষ্টায় অচিরেই বাংলাদেশে তামাক পণ্যে কার্যকর করারোপ সম্ভব হবে।

বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, ২১ জুন, ২০২২
এইচএমএস/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।