ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফার্নেস অয়েল ফাক্টরির বিষাক্ত বর্জ্যে মরছে পুকুরের মাছ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৬ ঘণ্টা, জুন ২১, ২০২২
ফার্নেস অয়েল ফাক্টরির বিষাক্ত বর্জ্যে মরছে পুকুরের মাছ

সাভার (ঢাকা): সাভারে একটি অবৈধ টায়ার ফাক্টরির বিষাক্ত তেল গিয়ে পুকুরের মাছ মরে যাচ্ছে। গত দুই দিন থেকে পুকুরটিতে বিভিন্ন প্রজাতির মাছ মরে ভেসে উঠছে।

খবর পেয়ে সাভার মডেল থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে।

মঙ্গলবার (২১ জুন) দুপুরে সাভারের বনগাঁও ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের বলিয়ারপুর এলাকার নুর মৎস্য খামারে গিয়ে এমন দৃশ্য দেখা গেছে।

এলাকাবাসী জানায়, বলিয়ারপুর এলাকায় কয়েক বিঘা জমির পুকুর লিজ নিয়ে মাছ চাষ করা হয়েছে। সেই পুকুরের পাড়েই অবৈধভাবে একটি টায়ার পুড়িয়ে ফার্নেস অয়েল তৈরির কারখানা রয়েছে। গত কয়েকদিন ধরে ওই অবৈধ টায়ার কারখানার বিষাক্ত তেল ওই পুকুরটিতে গিয়ে পড়ছে। গত দুই দিন থেকে রুই, কাতলাসহ বিভিন্ন প্রজাতির প্রায় কয়েক লাখ টাকার মাছ মরে ভেসে ওঠে। পুকুরের মাছ মরে যাওয়ার পাশাপাশি ওই এলাকার জীব বৈচিত্র্যে হুমকির মুখে পড়েছে।

এ বিষয়ে সাভার মডেল থানার আমিনবাজার পুলিশ ফাঁড়ির ইনচার্জ এস আই সবুর খান বলেন, খবর পেয়ে আমরা ঘটনা স্থল পরিদর্শন করেছি। অভিযোগ পেলে তদন্ত করে ওই কারখানার মালিকের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

সাভার উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. কামরুল হাসান সরকার বাংলানিউজকে বলেন, আমাদের কাছে গতকাল ভুক্তোভোগীরা এসেছিলেন। তারা তাদের পুকুরের পানি সঙ্গে নিয়ে এসেছিলেন। আমরা পানি পরীক্ষা করে দেখেছি। যেখানে সাধারণত পানিতে অ্যামোনিয়া গ্যাসে মাত্রা থাকে পয়েন্ট শূন্য পাচঁ সেখানে এই পুকুরের পানিতে একের কাছাকাছি। তার মানে প্রায় ৩০ গুণ বেশি। আমরা ভুক্তভোগীদের বলেছি থানায় অভিযোগ দিতে। তারা অভিযোগ দিলে আমরা আমাদের প্রতিবেদন সংশ্লিষ্ট কর্মকর্তার কাছে জমা দেব।  

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, জুন ২১, ২০২২
এসএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।