ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যমুনায় পানি বাড়লেও ভয়াবহ বন্যার আশঙ্কা নেই

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, জুন ২১, ২০২২
যমুনায় পানি বাড়লেও ভয়াবহ বন্যার আশঙ্কা নেই

সিরাজগঞ্জ: যমুনা নদীর পানি বেড়েই চলেছে। ইতোমধ্যে এ নদীর পানি  সিরাজগঞ্জ পয়েন্টে বিপৎসীমার ৪৯ ও কাজিপুর পয়েন্টে ৫৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

আরও দুই থেকে তিনদিন পানি বাড়লেও ভয়াবহ বন্যার আশঙ্কা নেই বলে জানিয়েছে পানি উন্নয়ন বোর্ড।  

মঙ্গলবার (২১ জুন) সকালে বাংলানিউজকে এসব তথ্য নিশ্চিত করেছেন সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শফিকুল ইসলাম।  

তিনি বলেন, বর্তমানে সিরাজগঞ্জের নিম্নাঞ্চলগুলোতে বন্যা চলছে। তবে সেটা খুবই স্বাভাবিক। নদীমাতৃক এ জেলাতে প্রতি বছরই এমন বন্যা হয়ে থাকে। নদীর অভ্যন্তরীণ নিম্নাঞ্চল ও নদী তীরবর্তী অঞ্চল প্লাবিত হয়। এখন পর্যন্ত আশঙ্কাজনক পরিস্থিতি সৃষ্টি হয়নি। আগামী দুই তিনদিন পানি বাড়লেও শঙ্কার কিছু নেই বলে জানান এ কর্মকর্তা।  

এদিকে যমুনা নদীর পানি সব পয়েন্টেই বিপৎসীমা অতিক্রম করায় চরাঞ্চলের বন্যা পরিস্থিতি আরও অবনতি হয়েছে। যমুনা নদীর পাশাপাশি অভ্যন্তরীণ নদ-নদীর পানি বেড়েই চলেছে। জেলার কাজিপুর, সিরাজগঞ্জ, বেলকুচি, চৌহালী ও শাহজাদপুরের বিস্তীর্ণ চরাঞ্চলগুলো প্লাবিত হয়ে প্রতিদিনই পানিবন্দি হয়ে পড়ছে অসংখ্য মানুষ।  

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী মো. জাকির হোসেন জানান, মঙ্গলবার সকালে সিরাজগঞ্জ হার্ডপয়েন্ট এলাকায় যমুনার পানি রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৮৪ মিটার। ২৪ ঘণ্টায় ১৬ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমার ৪৯ সেন্টিমিটার ওপরে রয়েছে (বিপৎসীমা ১৩.৩৫ মিটার)।  

অপরদিকে কাজিপুর মেঘাই পয়েন্টে যমুনার পানি রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ৭৯ মিটার। ২৪ ঘণ্টায় ১৭ সেন্টিমিটর বেড়ে বিপৎসীমার ৫৪ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে (বিপৎসীমা ১৫.২৫ মিটার)।  

বাংলাদেশ সময়: ১০৫৩ ঘণ্টা, জুন ২১, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।