ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

কুমার নদ থেকে অবৈধ বালু উত্তোলন, পাড়বাসীরা হুমকিতে

হারুন-অর-রশীদ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, জুন ১৭, ২০২২
কুমার নদ থেকে অবৈধ বালু উত্তোলন, পাড়বাসীরা হুমকিতে

ফরিদপুর: জেলার ভাঙ্গা উপজেলায় কুমার নদের অংশে ড্রেজার বসিয়ে অবাধে বালু উত্তোলনের অভিযোগ উঠেছে। এতে হুমকির মুখে নদের পাড়, স্থানীয় লোকজন ও তাদের বসতভিটা-রাস্তাঘাট।

শুক্রবার (১৭ জুন) সরেজমিনে গিয়ে বালু উত্তোলনের দৃশ্য দেখা গেছে। স্থানীয়রা জানান, উপজেলার ঘারুয়া ইউনিয়নের গঙ্গাধরদী গ্রামের পাশ দিয়ে বয়ে যাওয়া কুমার নদে অবৈধ ড্রেজার বসিয়ে বালু উত্তোলন করছে একটি চক্র। যে কারণে নদের পাড় ভেঙে যাচ্ছে। এলাকাবাসীও পড়ছেন নানা দুর্ভোগে।

এলাকাবাসীর অভিযোগ, প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে বালু ব্যবসায়ী লাভলু ড্রেজার মেশিন দিয়ে বেশ কিছুদিন ধরে বালু উত্তোলন করে ব্যবসা করে যাচ্ছেন।

দীর্ঘদিন ধরে ঘারুয়া ব্রিজ থেকে শুরু করে দিগনগর ব্রিজ পর্যন্ত কুমার নদে একাধিক অবৈধ ড্রেজার বসিয়ে একটি মহল বালু উত্তোলন করে যাচ্ছে। প্রশাসনের নাম ভাঙিয়ে এলাকার কতিপয় প্রভাবশালী ব্যক্তি রাজনৈতিক ছত্রছায়ায় থেকে এ কাজ করছেন। প্রশাসন জরুরিভিত্তিতে ব্যবস্থা নেবে আশা ভুক্তভোগী এলাকাবাসীর।

কিন্তু লাভলুর দাবী, নদ থেকে তোলা বালু এলাকাবাসীর কাজে লাগছে। প্রশাসনকে জানিয়েই বালু তুলছেন তিনি।

এ ব্যাপারে ভাঙ্গা উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোস্তাফিজুর রহমান বলেন, অবৈধভাবে বালু উত্তোলনকারীরা যত বড় প্রভাবশালীই হোক আমরা তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছি। যদি আমাদের কার্যালয়ের কেউ এর সঙ্গে জড়িত থাকে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেওয়া হবে।

ভাঙ্গা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আজিম উদ্দিন বাংলানিউজকে বলেন, আমরা ইতোমধ্যে অবৈধ বালু উত্তোলনকারী ড্রেজার মেশিনের বিরুদ্ধে অভিযান শুরু করেছি। গত দুদিনে ৬টি ড্রেজার মেশিন জব্দ করা হয়েছে। অভিযান অব্যাহত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, ১৭ জুন, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।