ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এসডিজি অর্জনে নারীর অবৈতনিক গৃহস্থালি কাজের মর্যাদা বৃদ্ধির দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, জুন ১৬, ২০২২
এসডিজি অর্জনে নারীর অবৈতনিক গৃহস্থালি কাজের মর্যাদা বৃদ্ধির দাবি

ঢাকা: দেশের টেকসই উন্নয়নে নারীর অবৈতনিক গৃহস্থালি কাজের মূল্যায়ন ও মর্যাদা বৃদ্ধি করা এখন সময়ের দাবি। এ ক্ষেত্রে অন্তরায় গৃহস্থালি কাজের প্রতি সমাজের নেতিবাচক দৃষ্টিভঙ্গি।

এটি বদলাতে সবাইকে একযোগে কাজ করতে হবে। শুধু তাই নয় সমাজে পিছিয়ে পড়া জনগোষ্ঠীসহ সবাইকে একসঙ্গে এগিয়ে নিতে পারলেই টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) পূরণ করা সম্ভব।

বৃহস্পতিবার (১৬ জুন) আগারগাঁওয়ের সমাজসেবা অধিদপ্তরে এসডিজি লক্ষ্যমাত্রা ৫.৪.১’র আলোকে ‘অবৈতনিক গৃহস্থালি কাজের মর্যাদা ও অংশীদারত্ব বিষয়ে সচেতনতা বৃদ্ধি’ শীর্ষক সেমিনারে বক্তারা একথা বলেন। সেমিনারটির আয়োজন করে সমাজসেবা অধিদপ্তর।

বক্তারা বলেন, বাংলাদেশে নারীর মজুরিবিহীন গৃহস্থালি কাজের মূল্যায়ন ও মর্যাদা এখনও স্বীকৃত নয়। তবে, বর্তমানে সারা বিশ্বে মজুরিবিহীন গৃহস্থালি কাজের মূল্যায়ন শুরু হয়েছে। বাংলাদেশে নারী ও পুরুষ উভয়ই মজুরিবিহীন কাজে নিয়োজিত থাকলেও এ কাজ সবচেয়ে বেশি করছেন নারীরা। তাই তাদের মর্যাদা বাড়ানো আমাদের দায়িত্ব।

বক্তারা আরও বলেন, সমাজসেবা অধিদপ্তর এসডিজি অনুযায়ী অবৈতনিক গৃহস্থালি কাজের মর্যাদা উন্নতকরণ ও পারিবারিক কার্যক্রমে নারী-পুরুষের অংশীদারিত্বমূলক দায়িত্ব বণ্টন বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে কাজ করছে। এর অংশ হিসেবেই সেমিনারটি অনুষ্ঠিত হয়।

আয়োজিত সেমিনারে সমাজকল্যাণ মন্ত্রণালয়য় ও সমাজসেবা অধিদপ্তরের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের পাশাপাশি জনপ্রতিনিধি, বেসরকারি উন্নয়ন সংস্থা ও ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিগণ অংশ নেন।

সেমিনারের উদ্বোধন করেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুলতানা সাইদা। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের উপ-সচিব খাদিজা নাজনীন।

সেমিনারে আরও বক্তব্য দেন সমাজসেবা অধিদফতরের উপপরিচালক (প্রকাশনা) রকিব আহমেদ, জাতীয় সমাজসেবা অ্যাকাডেমির অধ্যক্ষ মো. সাফায়েত হোসেন তালুকদার ও সমাজসেবা অধিদফতরের যুগ্ম-সচিব ও পরিচালক (প্রশাসন ও অর্থ), সৈয়দ মো. নূরুল বাসির।

সেমিনারটি সঞ্চালনায় করেন সমাজসেবা অধিদপ্তরের সমাজসেবা অফিসার (আরও) মোহাম্মদ আছাদুজ্জামান।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা জুন ১৬, ২০২২
এসএমএকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।