ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

বসুন্ধরা চক্ষু হাসপাতালে নিখরচে ৫৪ রোগীর অপারেশন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৪ ঘণ্টা, জুন ১৬, ২০২২
বসুন্ধরা চক্ষু হাসপাতালে নিখরচে ৫৪ রোগীর অপারেশন ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে ৫৪ জন গরিব রোগীকে বিনামূল্যে চিকিৎসা দেওয়া হচ্ছে।

বৃহস্পতিবার (১৬ জুন) বসুন্ধরা আবাসিক এলাকার অবস্থিত বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটে এসব রোগীর চোখের ছানি ও মাংস বৃদ্ধি অপারেশন করা হচ্ছে।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, চাঁপাইনবাবগঞ্জের ভিশন কেয়ার ফাউন্ডেশন ও চিকিৎসা সহায়তা কেন্দ্রের যৌথ উদ্যোগে দিনব্যাপী ফ্রি ক্যাম্পে এ চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের তত্বাবধানে সার্জারিতে অংশ নেন ডা. মৌটুসি ইসলাম ও ডা. রুবিনা আক্তার।

চিকিৎসা সেবা পাওয়া রোগীরা হলেন- ইমরান আলী (৭৮), আবুল কালাম আজাদ (৫৫), জাহানারা বেগম (৬০), সালেহা বেগম (৬৫), হাবিবুর রহমানসহ (৬৫) ৫৪ জন। তাদের মধ্যে ৩১ পুরুষ ও ২৩ নারী রোগী। তাদের মধ্যে ৫৩ জনের ছানি ও ১ জনের মাংস বৃদ্ধি অপারেশন করা হবে।

ইমরান আলী বলেন, চোখের ব্যয়বহুল অপারেশন করা সম্ভব ছিল না। বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়ায় তিনি বসুন্ধরা গ্রুপকে ধন্যবাদ জানান। সালেহা বেগম নামে এক রোগী বসুন্ধরা গ্রুপের সার্বিক উন্নতির জন্য সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করেন।

বসুন্ধরা আই হসপিটাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের জনপ্রশাসন বিভাগের ব্যবস্থাপক মোহাম্মদ আহসান হাবীব বলেন, গরিব-দুস্থ ও অন্ধ রোগীদের চিকিৎসায় সাহায্যের অংশ হিসেবে এ উদ্যোগ নেওয়া হয়েছে। দুস্থদের সেবায় আগে থেকেই এ ধরনের প্রক্রিয়া চলে আসছে। সারাদেশে বিনামূল্যে এ ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে। প্রায় ১৩৫০ বেশি রোগীকে বিনামূল্যে অপারেশন করা হয়েছে।

চলতি মাসের ৩ জুন চাঁপাইনবাবগঞ্জের শাহ নেয়ামতুল্লাহ কলেজে ক্যাম্পটি অনুষ্ঠিত হয়। সেখানকার ৫৪ জন রোগীর এ অপারেশন করা হচ্ছে বলেও জানান তিনি।

বসুন্ধরা আই হাসপাতালের পরিচালক ডা. সালেহ আহমেদ বলেন, এখানে চোখের সব ধরনের চিকিৎসা দেওয়া হচ্ছে। অত্যাধুনিক সব চিকিৎসা দরিদ্র রোগীদের দেওয়া হচ্ছে বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যানের উদ্যোগে।

অর্থাভাবে এখানে কেউ চিকিৎসা যেন বঞ্চিত না হয় সেদিকে নজর রাখা হয়। অপারেশন করে, চশমা দিয়ে চিকিৎসা দেওয়া হয়।   ধনী-গরিব সব ধরণের রোগীদের কোনো বৈষম্য ছাড়াই চিকিৎসা দেওয়া হয়। বসুন্ধরা আই হাসপাতাল ছাড়া আর কোনো বেসরকারি হাসপাতালে রোগীদের ফ্রি চিকিৎসা দেয় কিনা- আমার জানা নেই, বলেন এ চিকিৎসক।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, ১৬ জুন, ২০২২
এনবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।