ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভাঙন আতঙ্কে সোমেশ্বরী নদী পাড়ের বাসিন্দারা

আব্দুর রহমান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৩ ঘণ্টা, জুন ১৫, ২০২২
ভাঙন আতঙ্কে সোমেশ্বরী নদী পাড়ের বাসিন্দারা

নেত্রকোনা: কয়েকদিনের  টানা ভারী বৃষ্টি ও সীমান্তবর্তী ভারতের মেঘালয় থেকে নেমে আসা পাহাড়ি ঢলে নেত্রকোনার দুর্গাপুরের সোমেশ্বরী নদীতে ভাঙন দেখা দিয়েছে। এতে করে উপজেলার সীমান্তবর্তী দুর্গাপুর ইউনিয়নের উওর ফারংপারা ও ভবানীপুর গ্রামের বেশকিছু অংশ নদীতে বিলীন হয়ে গেছে।

স্থানীয়রা জানান, গত কয়েক বছরের ভাঙনে এরই মধ্যে নদীতে বিলীন হয়েছে কয়েকশ ঘরবাড়ি, স্থাপনা ও গাছপালা। সে ক্ষত না শুকাতেই এবার বর্ষায় ভাঙন আতঙ্কে দিন পার করছেন নদীতীরের বাসিন্দারা।

স্থানীয়রা জানায়, কয়েক বছরের ভাঙনের কবলে পড়ে এরই মধ্যে ভিটেবাড়ি হারিয়েছে নদীতীরের কয়েকশ পরিবার। এবার টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে নেত্রকোনা জেলার নদ-নদীর পানি বেড়েছে। এতে দেখা দিয়েছে ভাঙন। খবর পেয়ে গত (১৩জুন) সোমবার (১৩ জুন) বিকেলে ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করেছে উপজেলা প্রশাসন।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নদী ভাঙনে বিলীন হতে চলেছে দুই গ্রামের চলাচলের একমাত্র রাস্তা। এতে আতঙ্কে আছেন ওই দুই গ্রামের মানুষ। হুমকির মুখে রয়েছে ফসলি জমি, বসতভিটা ও শিক্ষাপ্রতিষ্ঠান। ভাঙন রোধে দ্রুত কার্যকর পদক্ষেপ নেওয়া না হলে পরিস্থিতি আরও ভয়াবহ রূপ নিতে পারে। ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন স্থানীয়রা।

এনিয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ রাজীর-উল-আহসান বলেন, পানি বৃদ্ধির খবর পেয়ে এরই মধ্যে বিভিন্ন এলাকা পরিদর্শন করেছি। এলাকায় বন্যা, প্রাকৃতিক দুর্যোগ বা কোনো প্রকার খাদ্য সমস্যা দেখা দিলে, তা মোকাবিলার জন্য প্রস্তুত রয়েছে উপজেলা প্রশাসন। সেই সঙ্গে নদী ভাঙন রোধে দ্রুত ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিয়েছেন  তিনি।

বাংলাদেশ সময়: ২১৪৩ ঘণ্টা, ১৫ জুন, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।