ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাঁকখালী নদীর তীর দখল

কক্সবাজার ছাত্রলীগের সা. সম্পাদকসহ ১৬ জনের নামে মামলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, জুন ১৫, ২০২২
কক্সবাজার ছাত্রলীগের সা. সম্পাদকসহ ১৬ জনের নামে মামলা

কক্সবাজার: কক্সবাজার শহরে বাঁকখালী নদীর তীর দখলের ঘটনায় জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও বর্তমান সাধারণ সম্পাদকসহ ১৬ জনকে আসামি করে মামলা দায়ের করেছে পরিবেশ অধিদপ্তর।

বুধবার (১৫ জুন) দুপুরে পরিবেশ অধিদপ্তর কক্সবাজার আঞ্চলিক কার্যালয়ের পরিদর্শক মাহবুবুল ইসলাম বাদী হয়ে সদর থানায় মামলাটি দায়ের করেন বলে জানিয়েছেন কক্সবাজার সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শেখ মুনীর উল গীয়াস।

তিনি বলেন, পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ এর ১৫ (১) এর ২ ও ৮ ধারায় প্যারাবন কর্তন এবং জলাশয় ভরাট করে দখল আর স্থাপনা নির্মাণের অপরাধে মামলাটি দায়ের করা হয়। মামলাটি চট্টগ্রামস্থ পরিবেশ আদালতে ন্যস্ত করার আইনগত প্রক্রিয়া চলছে। এছাড়া মামলাটি পরিবেশ অধিদপ্তর কর্তৃপক্ষ তদন্ত কাজ করবেন।

মামলায় আসামি করা হয়েছে, জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ইশতিয়াক আহমেদ জয়, বর্তমান সাধারণ সম্পাদক মারুফ আদনান (৩৫), মহেশখালী উপজেলার চরপাড়ার মৃত জালাল আহমদের ছেলে মো. ইফছুপ (৪২), মহেশখালী উপজেলার কুতুবজোমের মৌলভী কবির আহমদের ছেলে রুকন উদ্দিন (৪০), নেত্রকোনা জেলার মরাদীঘি এলাকার ইদ্দিকুল রহমানের ছেলে ওমর ফারুক (৩৬), কক্সবাজার পৌরসভার নুর পাড়ার মুবিনুল ইসলামের ছেলে তায়েফ আহমেদ (২৮) ও তার ভাই তাইসাদ সাব্বির (৩০), গাড়ির মাঠ এলাকার জনৈক টিপু (৩৩), ইকরা রিয়েল এস্টেট হাউজিংয়ের স্বত্বাধিকারী আমিনুল ইসলাম আমান (৪০), কক্সবাজার সদর উপজেলার খুরুশকূল ইউনিয়নের মনুপাড়ার মোহাম্মদ সেলিম ওরফে বর্মাইয়া সেলিম (৪০), কক্সবাজার সদর থানার পিছন রোডের হোটেল তাজশেবার মৃত হাজী জমির হোসেনের ছেলে মাহবুবর রহমান (৩৮) এবং একই এলাকার নুরুল ইসলামের ছেলে জিশান উদ্দিন (৩৫), রুমালিয়াছড়ার বাসিন্দা আব্দুল মোনাফের ছেলে মো. ইসমাঈল (৩৫), মধ্যম বাহারছড়ার শেখ জসিমের ছেলে মোহাম্মদ রানা (৩৪), লালদীঘি পাড় এলাকার মুফিজুল ইসলামের মেয়ে ঝুমা (৪২), মহেশখালী উপজেলার শাপলাপুরের মো. নাসিমের ছেলে ইকবাল হাসান (৩৫)। এছাড়াও মামলায় ১৫/২০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে।

মামলার এজাহারে উল্লেখ করা হয়েছে, সংঘবদ্ধ চক্রটি গত ৫ মাস ধরে বাঁকখালী নদীর প্যারাবন কেটে জায়গা দখল করে বিভিন্ন ধরনের স্থাপনা নির্মাণ করেছে।

বনবিভাগ ও পরিবেশ অধিদপ্তরের তথ্যমতে, কস্তুরাঘাট ও নুনিয়ারছড়া এলাকায় বাঁকখালী নদীর তীরে ৬শ’ হেক্টর প্যারাবন রয়েছে। এ প্যারাবনে প্রায় ২০৫ প্রজাতির পাখ-পাখালি ও জলজপ্রাণীর আবাসস্থল। অন্তত দুই দশক আগে ওয়েস্কা ইন্টারন্যাশনাল নামের জাপানের একটি পরিবেশবাদী সংগঠন এই এলাকায় প্রায় ৬শ’ হেক্টর প্যারাবন সৃজন করেছিল।

কিন্তু গত তিনমাসে এ নদীর প্যারাবন উজাড় করে জমি দখল করে সেখানে নানা স্থাপনা গড়ে তুলে প্রভাবশালী একটি চক্র। এ ঘটনাটি বিভিন্ন পত্রপত্রিকায় প্রকাশিত হলে আলোড়ন সৃষ্টি হয়।

তবে অভিযোগ অস্বীকার করেছেন জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ইশতিয়াক আহমেদ জয়। তিনি বলেন, বাঁকখালী নদীর তীরে আমার নামে এমনকি আত্মীয় স্বজনের নামেও কোনো জমি নেই। পরিবেশ অধিদপ্তর কী কারণে আমাকে অভিযুক্ত করেছে, বিষয়টি আমার বোধগম্য নয়।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা, জুন ১৫, ২০২২
এসবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ