ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অর্থ পাচারকারীদের দায়মুক্তি দিয়ে লাভ হবে না: এমপি হারুন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, জুন ১৩, ২০২২
অর্থ পাচারকারীদের দায়মুক্তি দিয়ে লাভ হবে না: এমপি হারুন ফাইল ছবি

ঢাকা: পাচার হওয়া টাকা ফিরিয়ে আনতে পাচারকারিদের দায়মুক্তি দিয়ে কোনো লাভ হবে না বলে মন্তব্য করেছেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ। যারা বিদেশে অর্থ পাচার করেছে তাদের একজনকেও গ্রেফতার ও আইনের আওতায় আনতে না পারার বিষয়টিও উল্লেখ করেন তিনি।

 

সোমবার (১৩ জুন) সম্পূরক বাজেটের ওপর আলোচনায় অংশ নিয়ে হারুনুর রশীদ এ মন্তব্য করেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী সভাপতিত্ব করেন।

হারুনুর রশীদ বলেন, দেশের অর্থিক প্রতিষ্ঠানগুলো দুর্বল। লুটেরা দুর্নীতিবাজরা বিদেশে অর্থ পাচার করছে। গত ১০/১৫ বছরে লাখ লাখ কোটি টাকা বিদেশে পাচার হয়েছে। পাচারকারীদের একজনকেও আমরা গ্রেফতার করতে পারিনি, আইনের আওতায় আনতে পারিনি।  

তিনি আরও বলেন, পি কে হালদারকে আমরা কেন গ্রেফতার করতে পারলাম না। ভারতে গ্রেফতার হয়েছে। ভারত আমাদের বন্ধু রাষ্ট্র, কেন তাকে সেখান থেকে ফিরিয়ে আনতে পারলাম না। ভারত যে সব অপরাধীকে গ্রেফতার করেছে তাদের দেশে ফিরিয়ে আনতে হবে।  

পাচার হওয়া টাকা ফিরিয়ে আনার দাবি করে হারুনুর রশীদ বলেন, আর্থিক সংগঠনগুলোর ব্যবস্থাপনায় যে দুর্বলতা রয়েছে তা কাটিয়ে প্রতিষ্ঠাগুলোকে শক্তিশালী করতে হবে।

হারুন আরও বলেন, যারা টাকা পচার করেছে এই টাকা ফিরিয়ে আনার জন্য তাদের দায়মুক্তি দেওয়া হয়েছে। এতে লাভের চেয়ে ক্ষতি বেশি হবে। অর্থ পচারকারিদের বিরুদ্ধে ব্যবস্থা না নিয়ে দায়মুক্তি দিলে হবে না। যে সব জায়গায় বরাদ্দ বাড়ানো হয়েছে- তা অপচয় হয়েছে। নির্বাচন কমিশনে ব্যয় বাড়ানো হয়েছে। দেশে কি নির্বাচন হচ্ছে? জননিরাপত্তা আইন বিভাগের কাজ জনগণকে নিরাপত্তা দেওয়া। দেশে আজ নারীরা নিরাপদ নয়।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, জুন ১৩, ২০২২
এসকে /এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।