ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

তরুণ প্রজন্ম থেকে বিযুক্ত হয়ে যাচ্ছেন আমাদের জাতীয় কবি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৬ ঘণ্টা, জুন ১১, ২০২২
তরুণ প্রজন্ম থেকে বিযুক্ত হয়ে যাচ্ছেন আমাদের জাতীয় কবি

সিরাজগঞ্জ: রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ আজম বলেছেন, আমাদের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম তরুণ প্রজন্ম থেকে ক্রমান্বয়ে বিযুক্ত হয়ে যাচ্ছেন। তাঁকে আমাদের তরুণ প্রজন্মের সঙ্গে একাত্ম করা দরকার।

 

শুক্রবার (১০ জুন) রাতে সিরাজগঞ্জ শহরের শহীদ এম মনসুর আলী অডিটোরিয়ামে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, বাঙালিদের মধ্যে নজরুলের সাহিত্য চর্চা কতটুকু হচ্ছে সেটা গবেষণা করার সময় এসেছে।  

তিনি বলেন, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নজরুলকে পছন্দ করতেন। অনেক জায়গাতেই নজরুলের কবিতা আবৃতি করতেন তিনি। বঙ্গবন্ধু তার অসমাপ্ত আত্মজীবনীতে সেটা উল্লেখ করেছেন। ১৯৫৪ সালের যুক্তফ্রন্টের মন্ত্রী থাকা অবস্থায় কলকাতায় গিয়ে তিনি কবির সঙ্গে দেখাও করেছিলেন। নজরুলের সাম্যবাদী আর অসম্প্রদায়িক চেতনার কবিতা বঙ্গবন্ধু গ্রহণ করেছিলেন। ১৯৭২ সালে অসুস্থ কবিকে ঢাকায় নিয়ে এসে জাতীয় কবির মর্যাদা দিয়েছেন।  
 

উপাচার্য্য ড. শাহ আজম আরও বলেন, আমরা অত্যন্ত দুঃখের সঙ্গে দেখছি একটা গোষ্ঠী নজরুলকে সাম্প্রদায়িক হিসেবে প্রতিষ্ঠা করার অপচেষ্টা করছেন। তারা ভুলে গেছেন, কবির সেই বাণী মোরা একই বৃন্তে দুটি কুসুম হিন্দু মুসলমান, মুসলিম তার নয়নমনি হিন্দু তাহার প্রাণ। বঙ্গীয় মুসলিম সম্মেলনে কবি বলেছিলেন ধর্মের পরিচয়ে নয়, কর্মের পরিচয়ে বড় হতে হবে। নজরুল তার কবিতা ও গানে বঞ্চিত, নিপীড়িত আর অবহেলিত মানুষের কথা বলেছেন। বৃটিশ শাসক তাকে কারাগারে পাঠিয়েছে। অথচ তার হাতে বন্দুক ছিল না, বেয়নেট ছিল না। ছিল সুর আর কাব্য। তার এই কাব্য আর সূর এতটাই শক্তিশালী যে তাকে কারাগারে নেওয়া হয়েছিল।  

নজরুল সঙ্গীত শিল্পী পরিষদ আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি নবী নেওয়াজ খান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদের সভাপতি ড. জানাত আরা হেনরী। নজরুল সঙ্গীত  শিল্পী পরিষদের সাধারণ সম্পাদক জুবায়ের জিকোর সঞ্চালনায় আরও বক্তব্য দেন এইচ আর ইউসুফ ও নূরে আলম হীরা। আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে নজরুল সঙ্গীত পরিবেশন করেন সংগঠনের শিল্পীরা।  

বাংলাদেশ সময়: ১০২১ ঘণ্টা, জুন ১১, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।