ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

শিক্ষার্থীদের বৃক্ষ উপহার দিল বিজ্ঞান জাদুঘর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৩ ঘণ্টা, জুন ৭, ২০২২
শিক্ষার্থীদের বৃক্ষ উপহার দিল বিজ্ঞান জাদুঘর

ঢাকা: বিজ্ঞান বক্তৃতা ও কুইজ প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী শিক্ষার্থীদের বৃক্ষ উপহার দিল জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।

মঙ্গলবার (০৭ জুন) আগারগাঁওয়ের জাতীয় বিজ্ঞান জাদুঘরে বিশ্ব পরিবেশ দিবসে ‘রাসায়নিক দূষণ ও দুর্ঘটনা রোধে করণীয়’ শীর্ষক এক অনুষ্ঠান এই বৃক্ষ উপহার দেওয়া হয়।

রাজধানীর সবুজবাগ সরকারি কলেজের ৬০ জন শিক্ষার্থী এতে অংশগ্রহণ করে।

পরিবেশ চেতনা সমুন্নত রাখা, দূষণমুক্ত জীবনযাপন, বৃক্ষ ও জীববৈচিত্র্য রক্ষা এবং দূষণজনিত বিপর্যয় ও ক্ষয়ক্ষতি সম্পর্কে শিক্ষার্থী ও তরুণ প্রজন্মকে সচেতন করতে এই আয়োজন করা হয়। এতে চট্টগ্রামের সীতাকুণ্ডের রাসায়নিক দুর্ঘটনার প্রসঙ্গ টেনে বক্তারা বিজ্ঞান সম্মত পদ্ধতিতে পণ্য সংরক্ষণ, পণ্য পরিবহন এবং বর্জ্য ব্যবস্থাপনার ওপর গুরুত্বারোপ করেন।  

অনুষ্ঠানে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, বন্দর ব্যবস্থাপনা ও ডিপো ব্যবস্থাপনায় বিশেষ নিরাপত্তা ব্যবস্থা থাকা বাঞ্ছনীয়। বিশেষ করে রাসায়নিক ও বিপজ্জনক পদার্থকে কোডিং করণ, বিশেষায়িত জায়গায় নিরাপদ সংরক্ষণ, সতর্কতামূলক চিহ্ন দেওয়া, অগ্নি নির্বাপণের আধুনিক এবং বিজ্ঞান সম্মত ব্যবস্থা প্রয়োগ করা অপরিহার্য।

তিনি বলেন, প্রতিটি সরকারি অফিস এবং শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের এবং সরকারি কর্মকর্তা-কর্মচারীদের অগ্নি নির্বাপণ, অগ্নিজনিত দুর্ঘটনা প্রতিরোধ এবং আত্মরক্ষামূলক প্রশিক্ষণ দিতে হবে। বিজ্ঞান জাদুঘর কর্তৃপক্ষ এ লক্ষে দুটি পৃথক জলাধার সংরক্ষণ করছে, বৈদ্যুতিক সিস্টেমকে আধুনিকায়ন করেছে এবং প্রতিনিয়ত দুর্ঘটনারোধী প্রশিক্ষণ দিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে বিজয়ী শিক্ষার্থীদের স্মারক উপহার হিসেবে শিশুবৃক্ষ দেওয়া হয় এবং উপহার প্রাপ্ত শিক্ষার্থীদের বাসা-বাড়ির ছাদে, বারান্দায় বৃক্ষরোপণ এবং পাখির খাবার দেওয়ার জন্য উৎসাহিত করা হয়।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, জুন ০৭, ২০২২
এসএমএকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।