ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সমন্বিত ব্যবস্থাপনা-উদ্যোগ কোভিড-১৯ প্রতিরোধের হাতিয়ার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, জুন ৭, ২০২২
সমন্বিত ব্যবস্থাপনা-উদ্যোগ কোভিড-১৯ প্রতিরোধের হাতিয়ার

গাজীপুর: কেয়ার বাংলাদেশ ও মার্কস অ্যান্ড স্পেনসারের (এমএন্ডএস) যৌথ উদ্যোগে ৩১টি রপ্তানিমুখী তৈরি পোশাকশিল্প ব্যবস্থাপকদের সঙ্গে দিনব্যাপী কোভিড-১৯ প্রতিরোধ কার্যক্রম বিষয়ক একটি অভিজ্ঞতা বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (৭ জুন) গাজীপুরের ‘ছুটি’ রিসোর্টে অনুষ্ঠিত অভিজ্ঞতা বিনিময় সভায় কেয়ার বাংলাদেশের হেলথ ইউনিটের কর্মসূচি পরিচালক ড. ইখতিয়ার উদ্দিন খন্দকার শুভেচ্ছা বক্তব্য দেন ও সভার উদ্বোধন ঘোষণা করেন।

সভায় এমএন্ডএস-এর সিনিয়র কম্প্লায়েন্স ম্যানেজার মিজানুর রহমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। কেয়ার বাংলাদেশের আরবান হেলথ ইউনিটের সিনিয়র টেকনিক্যাল কোর্ডিনেটর (টিম লিড) মোহাম্মদ হাফিজুল ইসলাম অভিজ্ঞতা বিনিময় সভায় নির্ধারিত আলোচনা উত্থাপন করেন। তিনি উৎপাদনের সঙ্গে কোভিড-১৯ প্রতিরোধ ব্যবস্থা অব্যাহত রাখার ওপর জোর দেন ও নগর পুষ্টি পরিস্থিতির ওপর আলোকপাত করেন।

সভায় রাজিমুল আলী কেয়ার বাংলাদেশ কর্তৃক প্রস্তাবিত অনলাইনভিত্তিক জরুরি  যোগাযোগ ব্যবস্থাপনা প্ল্যাটফর্মটি কীভাবে কাজ করবে তা তুলে ধরেন।

মতবিনিময় সভায় কেয়ার বাংলাদেশের ফেসিলিটেশনে মার্কস অ্যান্ড স্পেনসার বাংলাদেশ অফিসের আগ্রহে, গাজীপুরে তাদের গার্মেন্টস ফ্যাক্টরিতে কোভিড-১৯ টিকা কার্যক্রমের শুরু থেকে এ পর্যন্ত অগ্রগতি এবং দুটি প্রতিষ্ঠানের যৌথ চেষ্টায় পোশাক শ্রমিকদের জন্য কোভিড-১৯ টিকা সুরক্ষা নিশ্চিতকরণের মাধ্যমে নিরবচ্ছিন্ন শিল্প উৎপাদন অব্যাহত রাখা সম্ভব হওয়ার বিষয়টি আলোচিত হয়।

এরপর একটি উন্মুক্ত প্রশ্নোত্তর পর্ব ও আলোচনা অনুষ্ঠিত হয়। সেশনটি সঞ্চালনা করেন ইসিএম প্রকল্পের টেকনিক্যাল কোর্ডিনেটর মনীষা মাফরুহা। এ পর্যায়ে পোশাক শ্রমিকদের জন্য ফ্যাক্টরিতে টিকা কার্যক্রম বাস্তবায়ন করতে যেয়ে ফ্যাক্টরিগুলো কী কী ধরনের বাধার মুখে পড়ে এবং কীভাবে সেসব বাধা সফলতার সহিত অতিক্রম করা হয় সে বিষয়ে ব্যবস্থাপকরা মতবিনিময় করেন।

আলোচনায় বেশ কয়েকজন রপ্তানিমুখী তৈরি পোশাক ব্যবস্থাপক তাদের অভিজ্ঞতা ব্যক্ত করেন। সভায় টিকাপ্রাপ্ত সকল শ্রমিককে রেজিস্ট্রেশনের আওতায় আনার ওপর গুরুত্বারোপ করা হয়।

সভায় অতিমারি কোভিড-১৯ এর প্রভাব তৈরি পোশাকশিল্পে সহনীয় মাত্রায় রাখতে এই ত্রিপক্ষীয় সমন্বিত উদ্যোগের বিভিন্ন সাফল্য ও স্বীকৃতির কথা আলোচনা হয়। মতবিনিময় সভায় অংশগ্রহণকারীরা স্বতঃস্ফুর্তভাবে আলোচনায় অংশ নেন। বিশেষত করোনা টিকা শতভাগ মানুষকে প্রদানের লক্ষ্যে বাংলাদেশ সরকারের পরিচালিত বিভিন্ন কর্মসূচিতে গার্মেন্টস ফ্যাক্টরি সরকার ও কেয়ার বাংলাদেশের আহ্বানে লোকবল দিয়ে যে সহযোগিতা করে, সে জন্য সংশ্লিস্ট ফ্যাক্টরিকে ধন্যবাদ জানানো হয়।

সেই সাথে শ্রমজীবী জনগোষ্ঠীর জীবন মানের উন্নয়ন, ইতিবাচক অভ্যাস রপ্তকরণ ও জেন্ডার বৈষম্য বিলোপের লক্ষ্যে গাজীপুরস্থ রপ্তানিমুখী বিভিন্ন তৈরি পোশাক কারখানায় প্রকল্প বাস্তবায়নের মাধ্যমে কেয়ার বাংলাদেশ ও শিল্প মালিকদের মধ্যে দীর্ঘদিনের অংশীদারত্বের বিষয়টি আলোচনা করেন। তানজিন কিবরিয়া লাবণ্য অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

অন্যান্যদের মধ্যে এমএন্ডএস এর কর্মকর্তা রাশেদ মাহমুদ ও হাসান খন্দকার এবং কেয়ার বাংলাদেশের প্রকল্প কর্মীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, জুন ০৭, ২০২২
এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।