ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘সীতাকুণ্ডের দগ্ধদের কেমিক্যাল ইনজুরি আছে’

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, জুন ৭, ২০২২
‘সীতাকুণ্ডের দগ্ধদের কেমিক্যাল ইনজুরি আছে’ ফাইল ছবি

ঢাকা: চট্টগ্রামের সীতাকুণ্ডে বিস্ফোরণের ঘটনায় দগ্ধরা অন্যান্য অগ্নিকাণ্ডে আহতদের মতো নন বলে জানিয়েছেন শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক আবুল কালাম।  

মঙ্গলবার (৭জুন) দুপুরে ইনস্টিটিউটে ভর্তি রোগীদের বিষয়ে সাংবাদিকদের তিনি এ কথা জানান।

 

অধ্যাপক আবুল কালাম বলেন, এই বারের ঘটনায় হতাহতদের অবস্থা অন্য পোড়া রোগীদের মতো নয়। এদের বার্ন ইনজুরি (আগুনে দগ্ধ) আছে। কেমিক্যাল ইনজুরি (রাসায়নিকে দগ্ধ) আছে। এর সঙ্গে স্মোক ইনহেলেশন (ধোয়ায় শ্বাসতন্ত্র দগ্ধ) হয়েছে। এই তিনটার সমন্বয়ে তারা যতটুকু দগ্ধ হয়েছে তারচেয়ে বেশি অসুস্থ হয়ে পড়েছে। কেউ হয়তো ১০ শতাংশ পুড়েছেন কিন্তু অসুস্থ হয়েছেন ৪০ শতাংশের মতো।  

তিনি আরও বলেন, আইসিইউতে থাকা ৩ জনের মধ্যে একজন লাইফ সাপোর্টে আছেন। একজনের অবস্থা একটু উন্নত হওয়ায় পোস্ট-অপারেটিভে দেওয়া হয়েছে।

এর আগে ইন্সটিটিউটের সমন্বয়কারী সামন্ত লাল সেন বলেন, ঢাকা ও চট্টগ্রামসহ বিভিন্ন হাসপাতালে সীতাকুণ্ডের ঘটনায় এখন ১০৬ জন ভর্তি আছেন। ঘটনার পর গতরাত (সোমবার) পর্যন্ত ঢাকায় ১৯ জন আসেন। তাদের মধ্যে দুজনকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে। আরেকজন খালিদুর রহমানের কোভিড পজিটিভ হওয়াতে তাকেও ঢাকা মেডিক্যাল কোভিড ইউনিটে স্থানান্তর করা হয়। বাকিদের মধ্যে ইনস্টিটিউটের আইসিইউতে আছেন ৩ জন। কেউই শঙ্কামুক্ত নন। বাকিরা পোস্ট অপারেটিভ ইউনিটে আছেন।  

সামন্ত লাল সেন আরও বলেন, আহতদের মধ্যে প্রায় সবারই চোখে সমস্যা হয়েছে। তাদের চোখের ডাক্তাররা দেখছেন এবং যথাযথ চিকিৎসা দিচ্ছেন।  

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, জুন ৭, ২০২২
এজেডএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।