ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভেঙে পড়ল আশ্রয়ণ প্রকল্পের ঘরের অংশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, জুন ৬, ২০২২
ভেঙে পড়ল আশ্রয়ণ প্রকল্পের ঘরের অংশ

ফরিদপুর: ফরিদপুরের সালথা উপজেলায় কাজ শেষ হওয়ার আগেই আশ্রয়ণ প্রকল্পের একটি ঘরের অংশ ভেঙে পড়ার অভিযোগ উঠেছে। সামনে এসেছে ঘর নির্মাণে অনিয়মের বিষয়।

তার আগে মুজিববর্ষ উপলক্ষে সালথায় গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রী দেওয়া উপহার সরকারি ঘর নির্মাণে অনিয়মের অভিযোগ উঠেছিল।

সরেজমিনে উপজেলার মাঝারদিয়ার কুমারপট্টি কুমার নদের পাড়ে আশ্রয়ণ প্রকল্পে গিয়ে দেখা যায়, কয়েকটি ঘর নির্মাণের ইটের কাজ প্রায় শেষের পথে। এখন শুধু বাকি আছে উপরে টিনের ছাউনি আর জানালা-দরজার কাজ। এরই মধ্যে একটি ঘরের বারান্দার অংশ ভেঙে পড়ে গেছে।

আশ্রয়ণ প্রকল্পের আশপাশের বাসিন্দারা জানান, কুমার নদে অবৈধ ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করে ঘরের মেঝে ভরাট করা হয়। এ সময় বালু মিশ্রিত পানির চাপে ঘরের ডোয়া ফেটে ভেঙে পড়ে। এখানে শুরু থেকেই নিম্নমানের সামগ্রী ব্যবহার করা হচ্ছে। যে কারণে সামান্য পানির চাপে ডাবল ইটের দুর্বল ডোয়া ফেটে ভেঙে যায়। একটি ঘরও ভালো হয়নি। বেশিভাগ ঘরই আঁকাবাঁকা হয়ে আছে।

একাধিক উপকারভোগী বলেন, প্রধানমন্ত্রী আমাদের মাথা গোঁজার ঠাই দিচ্ছেন। আমাদের স্বপ্ন তিনি পূরণ করছেন। আমরাও তার কাছে ঋণী। তবে ঘর নির্মাণের মান ভাল হচ্ছে না। নিম্নমানের সামগ্রী দিয়ে ঘর তৈরি করায় ঝুঁকিতে বসবাস করতে হবে।

ঘরগুলো এমনভাবে তৈরি করা হয়েছে, আশপাশে হাঁটাচলার মতো জায়গা নেই। অথচ ২ শতাংশ জমিসহ ঘর দেওয়ার কথা।

এ সময় লেখালেখি করে লাভ নাই বলে সাংবাদিকদের উদ্দেশ্যে মন্তব্য করেন উপকারভোগীরা। তারা আরও বলেন, আগেও তো লিখছেন, তাতে কি হয়েছে, যা হবার তা তো হচ্ছেই।       

উপজেলার নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কার্যালয় সূত্রে জানা গেছে, সালথায় তৃতীয় ধাপে মোট ২৩৩টি ঘর বরাদ্দ দেওয়া হয়েছে। প্রতিটি ঘর নির্মাণের জন্য ২ লাখ ৫৯ হাজার ৫০০ টাকা বরাদ্দ রয়েছে।

এ ব্যাপারে বক্তব্য জানতে গৃহ নির্মাণ বাস্তবায়ন কমিটির সভাপতি ও সালথা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. তাছলিমা আক্তারের মুঠোফোনে যোগাযোগ করা হয়। কিন্তু তিনি ফোন কেটে দেওয়ায় কোনো বক্তব্য পাওয়া যায়নি। অন্যভাবে যোগাযোগ করেও তাকে পাওয়া যায়নি।

এ ব্যাপারে ফরিদপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) দীপক কুমার রায় বাংলানিউজকে বলেন, অভিযোগের ব্যাপারে খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বাংলোদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ৬ জুন, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।