ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

এ সড়কে গেলেই থেমে যাবে গাড়ির গতি!

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, জুন ৬, ২০২২
এ সড়কে গেলেই থেমে যাবে গাড়ির গতি!

নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) এলাকার সিরাজদ্দৌলা সড়কের কালিরবাজার মোড় থেকে এক নম্বর রেলগেট মোড় পর্যন্ত ফলপট্টি সড়কে গেলেই যেন থমকে যায় যানবাহন গতি। এ সড়কে যেন চলেই না গাড়ি।

সড়কের একপাশ যেন পুরোটাই দখলে রেখেছেন অস্থায়ী হকাররা, আর ফুটপাতে বসেছে নানা দোকান। তবে এখানে উচ্ছেদ কিংবা সড়ক ফাঁকা করতে কোন উদ্যোগ নেই সিটি করপোরেশনের!

জানা যায়, নাসিক সব সময় সরব শহরের বঙ্গবন্ধু সড়কের দুই পাশে বসা হকারদের নিয়ে। এই হকারদের কারণে দীর্ঘদিন ধরেই বঙ্গবন্ধু সড়কে যানজট লেগে থাকতো। সেই যানজট এবার রমজান মাসে ঘোষণা দিয়ে হকার উচ্ছেদ করে নির্মূল করেছিল জেলা পুলিশ। দিনের বেলায় যানজটমুক্ত থাকতো সড়কটি। সন্ধ্যার পর হকার বসলে যানজট হতো।  

বঙ্গবন্ধু সড়ক নিয়ে কথা বললেও অন্য সড়কের হকারদের নিয়ে কোন কথা বলেন না নাসিক কিংবা মেয়র কিংবা নাসিক সংশ্লিষ্ট কেউ। অন্য সড়কগুলোর মধ্যে রয়েছে দুই নম্বর রেলগেট এলাকা, ডিআইটি, দেওভোগ, কালিরবাজার, ফলপট্টি, মীর জুমলা সড়ক এলাকা। এর মধ্যে দেওভোগে নাসিক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর নিজ এলাকায় নির্মাণাধীন শেখ রাসেল পার্ক এলাকায় পার্ককে ঘিরে শতাধিক অস্থায়ী দোকান বসছে নিয়মিত। চাউর রয়েছে, প্রতিবাদ না হওয়া এসব সড়ক থেকে নিয়মিত চাঁদা আদায় করা হয় এবং সেই চাঁদা দিয়ে অস্থায়ী এসব দোকানিরা ব্যবসা করছেন। তবে ঠিক কারা এ চাঁদা আদায় করেন তা নিয়ে কেউ কথা বলেন না।

এদিকে সিরাজদ্দৌলা সড়কে যানজটে নাকাল এ পথে জরুরি কাজে চলাচল করা সাধারণ মানুষ, কর্মজীবী মানুষ ও স্কুল শিক্ষার্থীরা। এ সড়কেই অবস্থিত নারায়ণগঞ্জের অন্যতম বড় দুটি বিদ্যাপিঠ নারায়ণগঞ্জ হাইস্কুল ও নারায়ণগঞ্জ কলেজ। আজ দ্বিবার্ষিক পরীক্ষা ছিল স্কুলে। তবে সেই পরীক্ষা দিতে গিয়ে এই যানজটে বিলম্বে বিড়ম্বনায় পড়েন শিক্ষার্থীরা। সকাল থেকেই যানজট থেকে থাকা এ সড়কে এসেই যেন থমকে যাচ্ছিল গাড়ি। মাত্র দুই মিনিটে এই সড়ক পার হতে ২ ঘন্টাও পার হয় অনেকের। বাধ্য হয়ে নেমে পায়ে হেঁটে গন্তব্যে পৌছান অনেকে।  

এ পথে নারায়ণগঞ্জের অন্যতম বড় পাইকারি ও কাঁচামালের আড়ত দিগুবাবুর বাজারে যাওয়া যায়। যদি কেউ এ পথে বাজারের দিকে যেতে চান তাহলে তাকেও যেন লম্বা সময় হাতে নিয়ে যেতে হয় কারণ সেই থমকে যাওয়া।  

সকালে হাইস্কুলে নিজের বাচ্চাকে নিয়ে আসা রহমান মিয়া জানান, সড়কটি ঠিক আছে তবে এখানে অস্থায়ী চশমার দোকান, হকাররা সড়কের ফুটপাত ও কোন কোন স্থানে পুরো একপাশ দখল করে রাখেন। তাদের কারণে এ সড়কে যাতায়েত করাই যেন অপরাধ। তাদের কিছু বলতে গেলেও তেড়ে আসেন। সড়কের মাঝেও অনেকে দোকান বসিয়ে ব্যবসা করছেন। শুধু স্কুল আর কলেজের গেট ছাড়া বাকি সড়কে হকাররা বসেছেন।

বিষয়টি নিয়ে কথা বলতে একাধিকবার নাসিকের প্রধান নির্বাহীর মোবাইলফোনে কল দেওয়া হলেও তিনি উত্তর দেননি।

বাংলাদেশ সময়: ১২১২ ঘণ্টা, জুন ৬, ২০২২
এমআরপি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।