ঢাকা, বুধবার, ৩১ চৈত্র ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

সীতাকুণ্ড ট্র্যাজেডি

গুরুতর দগ্ধদের হেলিকপ্টারে ঢাকায় আনার নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, জুন ৫, ২০২২
গুরুতর দগ্ধদের হেলিকপ্টারে ঢাকায় আনার নির্দেশ

ঢাকা: সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নে বিএম কনটেইনার ডিপোতে বিস্ফোরণ ও আগুনের ঘটনায় গুরুতর দগ্ধদের হেলিকপ্টারে করে ঢাকায় আনতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ঢাকা আনার পর আহতদের শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটে ভর্তি করতেও নির্দেশনা দেন সরকার প্রধান।

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী, আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া সাংবাদিকদের এ তথ্য জানান।

বিপ্লব বলেন, সীতাকুণ্ডের ঘটনায় আহত-দগ্ধদের হেলিকপ্টারে করে ঢাকায় নিয়ে আসতে বলেছেন প্রধানমন্ত্রী। ভুক্তভোগীদের শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইন্সটিটিউটে ভর্তির নির্দেশও দিয়েছেন।

শনিবার (৪ জুন) বিএম কনটেইনার ডিপোয় বিস্ফোরণ ও আগুনের ঘটনা ঘটে। রাত ৯টায় বিস্ফোরণের পর আগুন ধরে যায়। রোববার (৫ জুন) দুপুর পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি। ঘটনাস্থলে কাজ করছে সেনাবাহিনীর ২৫০ সদস্য ও ফায়ার সার্ভিসের ২৫ ইউনিট।

ফায়ার সার্ভিসের উপ-পরিচালক আনিসুর রহমান বাংলানিউজকে জানান, এখনও উদ্ধার অভিযান চলছে। ডিপোয় বিপুল পরিমাণ ‘হাইড্রোজেন পার অক্সাইড’ দাহ্য রাসায়নিক থাকায় আগুন নিয়ন্ত্রণে সমস্যা হচ্ছে।

এ ঘটনায় নিহত এখন পর্যন্ত নিহত হয়েছেন ৪৩ জন। নিহতদের মধ্যে ফায়ার সার্ভিসের ৮ কর্মী রয়েছেন। অগ্নিদগ্ধ অসংখ্য ভুক্তভোগী বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগের প্রধান ডা. রফিক উদ্দিন আহমেদ বাংলানিউজকে জানান, তাদের ইউনিটে ৫২ জন এবং অর্থোপেডিক বিভাগে ১০ ভর্তি হয়েছেন। দগ্ধদের বেশিরভাগেরই শ্বাসনালী পোড়া।

শনিবার রাতের ভয়াবহ এ দুর্ঘটনায় নিহতদের পরিচয় শনাক্তে ডিএনএ পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন চকবাজার জোনের সহকারী (এসি) কমিশনার শহীদুল ইসলাম। তিনি বলেন, পাঁচলাইশ থানা পুলিশ মরদেহের সুরতহাল তৈরি করে ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) মর্গে পাঠানো হচ্ছে। সেখানে মরদেহ শনাক্তের জন্য ডিএনএ সংগ্রহ করা হবে। যাদের স্বজন নিখোঁজ রয়েছেন তাদের ডিএনএ পরীক্ষা করে মরদেহ হস্তান্তর করা হবে।

বাংলাদেশ সময় : ১৫৪০ ঘণ্টা, জুন ০৫, ২০২২
এমইউএম/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।