ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রকৃতির সঙ্গে সম্প্রীতি গড়ে না তুললে জীবন ব্যাহত হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, জুন ৪, ২০২২
প্রকৃতির সঙ্গে সম্প্রীতি গড়ে না তুললে জীবন ব্যাহত হবে

ঢাকা: প্রকৃতির সঙ্গে সম্পর্ক ও সম্প্রীতি গড়ে না তুললে জীবন ব্যাহত হবে বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমদ।

শনিবার (৪ জুন) জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির উদ্যোগে ‘গঙ্গা, তিস্তা, যমুনা, মেঘনা নদীর ব্যবস্থাপনা ও পানির উপর কৃষক ও আদিবাসীর অধিকার’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অর্থনীতিবিদ ড. কাজী খলীকুজ্জামান আহমদ বলেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত এসেছে। পানি ওপর নাম জীবন ‘গঙ্গা, ব্রহ্মপুত্র, মেঘনার নিচে আমাদের অবস্থান। শুষ্ক মৌসুমে আমাদের পানি পরিকল্পনা অনিশ্চিত রয়েছে। আমাদের সবগুলো নদী একই ধারায় প্রবাহিত, দৈনন্দিন জীবন ৫৭টি নদীর মধ্যে ৫৪টি ভারত থেকে প্রবাহিত আর তিনটি মিয়ানমার থেকে আগত। ফারাক্কা চুক্তির মেয়াদ শেষের পথে, তিস্তা চুক্তি হয়নি, হওয়ার সম্ভবনা নেই। প্যারিস জলবায়ু সম্মেলনের অঙ্গীকার কথার কথায় রয়ে গেছে।

তিনি বলেন, প্রকৃতির সঙ্গে সম্প্রীতি গড়ে তুলতে না পারলে জীবন ব্যাহত হবে। আমাদের নীতিমালা আছে কিন্তু বিকেন্দ্রীকরণ না হওয়ায় এর বাস্তবায়ন হচ্ছে না। নদী অববাহিকায় অবস্থানের কারণে নদী ব্যবস্থাপনায় আমরা কার্যকর সিদ্ধান্ত নিতে পারি না।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য ও জাতীয় কৃষক সমিতির সভাপতি মাহমূদুল হাসান মানিকের সভাপতিত্বে সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় কৃষক সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম গোলাপ।

সভায় রিভারাইন পিপল মহাসচিব শেখ রোকন বলেন, রাজনীতির ক্ষমতা বদলের সঙ্গে সঙ্গে দখলদারও বদলে যায়। এর সঙ্গে রাজনীতি সম্পর্ক রয়েছে। যেকারণে রাজনৈতিক দলগুলো নদী প্রকৃতি নিয়ে ভাবে না। নদী নিয়ে আমাদের সাংস্কৃতিক বিমুখতা রয়েছে। ব্যারেজ, ডাইভারশন, ড্যাম, অভ্যন্তরীণ দূষণ, বালু মহল, জল মহল দূষণের বাস্তবতা রয়েছে। নদীকে রক্ষা করতে হলে দূর্ষণমুক্ত, দখল মুক্ত করতে হবে। নৌ চলাচলে নদীকে উন্মুক্ত রাখতে হবে। নদীর পানিকে সুপেয় রাখতে হবে। মৎস্য চাষের জন্য নদীর পরিবেশ তৈরি করতে হবে।

সভায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পার্টির কেন্দ্রীয় নেতা মোস্তফা আলমগীর রতন।

সভায় আরও উপস্থিত ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পাটির সভাপতি ও সংসদ সদস্য (এমপি) রাশেদ খান মেনন, পলিটব্যুরোর সদস্য কমরেড আনিসুর রহমান মল্লিক, কমরেড কামরুল আহসান, কমরেড হাজী বশিরুল আলমসহ কেন্দ্রীয় নেতারা।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, জুন ০৪, ২০২২
এনবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।