ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সাংবাদিক অপুর ওপর হামলায় ৩২ সংগঠনের মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, জুন ৪, ২০২২
সাংবাদিক অপুর ওপর হামলায় ৩২ সংগঠনের মানববন্ধন

বরিশাল: সময় টিভির বরিশাল ব্যুরো প্রধান অপূর্ব অপুর ওপর হামলা ও  অপহরণচেষ্টার প্রতিবাদে ব‌রিশালে প্রতিবাদ সমাবেশ করেছে ৩২‌টি সংগঠ‌নের জোট ব‌রিশাল সাংস্কৃ‌তিক সংগঠন সমন্বয় প‌রিষদ।  

ঘটনার মূল হোতাদের দৃষ্টান্তমূলক শাস্তি না হলে দেশে গণমাধ্যমের স্বাধীনতা ও সাংস্কৃতিক কর্মকান্ড বাধাগ্রস্ত হবে বলে উল্লেখ করেন বক্তারা।

 

শনিবার (০৪ জুন) দুপুরে ব‌রিশাল নগরের অশ্বিনী কুমার হলের সামনে এই প্রতিবাদ সমাবেশ করা হয়।  

সংগঠনের সভাপতি নজমুল হোসেন আকাশের সভাপতিত্বে প্রতিবাদী মানববন্ধন ও সমাবেশে একাত্মতা প্রকাশ করে বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন, বাংলাদেশ মহিলা পরিষদ, ঢাকা ফেডারেল সাংবাদিক ইউনিয়ন, শিক্ষক পরিষদ, আইনজীবী সমিতি, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ, ব‌রিশাল প্রেসক্লাব, রিপোর্টার্স ইউনিটিসহ অর্ধশত সামাজিক, সাংস্কৃতিক, প্রগতিশীল সংগঠনের নেতারা।

বক্তব্য রাখেন সংস্কৃতিজন কাজল ঘোষ, উন্নয়ন সংগঠক আনোয়ার জাহিদ, সনাক সভাপতি প্রফেসর শাহ সাজেদা, সাংবাদিক নেতা অ্যাডভোকেট নজরুল ইসলাম চুন্ন, ফেডারেল সাংবাদিক ইউনিয়ন নেতা তৌফিক মারুফ, বরিশাল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসেন, রিপোর্টার্স ইউনিটির সভাপতি নজরুল বিশ্বাস, মহিলা পরিষদের সাধারণ সম্পাদক পুষ্পরাণী চক্রবর্তী, হিন্দু ধর্মীয় কল্যান ট্রা‌স্টের ট্রাস্টি ভানু লাল দে, সুরঞ্জিত দত্ত লিটু, সাংবাদিক নেতা নাসিমুল হক, গ্রুপ থিয়েটার ফেডারেশনের বিভাগীয় সাংগঠনিক সম্পাদক বাসুদেব ঘোষ, টিআইবি সদস্য শুভঙ্কর চক্রবর্তীসহ প্রমুখ নেতারা।

বক্তারা অভিযোগ করে বলেন, ঘটনার ৭ দিন হতে চলছে। কিন্তু এখনও সাংস্কৃতিক সংগঠক সাংবাদিক অপূর্ব অপুকে অপহরণ চেষ্টাকারী মূল হোতাদের ধরতে পারেনি পুলিশ। অপু বরিশালে দীর্ঘ বছর ধরে সাংস্কৃতিক ও সামাজিক কর্মকান্ডের সঙ্গে যুক্ত। তার একাধিক অনুসন্ধানী প্রতিবেদন দেশে আলোচিত হয়েছে। সৎ ও সাহসী একজন সাংবাদিক। অথচ তার ওপর হামলার ৭ দিনেও ঘটনার কুল কিনারা করতে না পারায় ক্ষোভ প্রকাশ করেন বক্তারা। দ্রুত সময়ে মূল অপরাধীদের গ্রেফতার করে দৃষ্টান্ত মূলক শাস্তির দাবি জানান তারা।

একই ঘটনার প্রতিবাদে সকালে জেলার মুলাদী পৌরসভার সদর রোড় রেইন্ট্রি তলার সামনে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করে স্থানীয় সাংবাদিকরা। এসময় বক্তব্য রাখেন মুলাদী প্রেসক্লাবের সভাপতি মো. আলমগীর হোসেন সুমন রাড়ী, মুলাদী সাংবাদিক ইউনিয়নের উপদেষ্টা মো. সেলিম হোসেন, মুলাদী প্রেসক্লাবের দফতর সম্পাদক মো. ভূইয়া কামাল সহ অন্যরা।

২৯ মে বিকাল সাড়ে ৩টায় সময় টে‌লি‌ভিশনের বরিশাল অফিসে যাওয়ার পথে ব্যুরো প্রধান অপূর্ব অপুকে অপহরণচেষ্টা চালায় একদল সন্ত্রাসী। এ ঘটনার পরপরই বরিশালসহ সারাদেশ সাংবাদিক সমাজসহ সর্বস্তরের মানুষ প্রতিবাদ শুরু করে। ঘটনার ৬ দিন পর ৩ জনকে গ্রেফতা‌রে সক্ষম হয় ডিবি পুলিশ। জব্দ করা হয় অপহরণ‌চেষ্টায় ব‌্যবহৃত প্রাই‌ভেটকার‌টি। ত‌বে ধরা ছোঁয়ার বাই‌রে মূল অভিযুক্তরা।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, জুন ০৪, ২০২২
এমএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।