ঢাকা, শুক্রবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হজযাত্রীদের কাছে দেশ-জনগণের জন্য দোয়া চাইলেন প্রধানমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৩ ঘণ্টা, জুন ৩, ২০২২
হজযাত্রীদের কাছে দেশ-জনগণের জন্য দোয়া চাইলেন প্রধানমন্ত্রী

ঢাকা: পবিত্র নগরী মক্কা-মদিনায় হজ পালনকালে দেশ ও দেশের জনগণের সমৃদ্ধি ও কল্যাণের জন্য দোয়া করতে হজ যাত্রীদের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুক্রবার (০৩ জুন) সকালে ১৪৪৩ হিজরি বর্ষের হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় এবং হজ কার্যক্রম ২০২২-এর উদ্বোধনী অনুষ্ঠানে (ভার্চ্যুয়াল) তিনি এ আহ্বান জানান।

রাজধানীর বিমানবন্দর এলাকার আশকোনা হজ ক্যাম্পে আয়োজিত এ অনুষ্ঠানে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আপনারা পবিত্র হজ পালন করতে যাচ্ছেন, আল্লাহর দরবারে যাচ্ছেন। বাংলাদেশের জন্য দোয়া করবেন, প্রাকৃতিক দুযোর্গ অথবা করোনা ভাইরাসের মতো এ রকম অতিমারির হাত থেকে এ দেশ যেন রক্ষা পায়, বিশ্ব যেন রক্ষা পায়। বিশেষ করে আমাদের দেশের জন্য, দেশের মানুষের জন্য দোয়া করবেন। সেটাই চাই।

তিনি বলেন, আজ আমরা যেভাবে অর্থনৈতিক উন্নতি করছি, এ উন্নয়নের পথে আমরা যেন এগিয়ে যেতে পারি।  বাংলাদেশের সব মানুষ যেন অন্ন, বস্ত্র, বাসস্থান, শিক্ষা, চিকিৎসার সুযোগ পায়, উন্নত জীবন পায়, সুন্দর জীবন পায়, সে জন্য আপনারা দোয়া করবেন।
 
দেশের জনগণের পাশাপাশি নিজের হারানো আপনজনদের জন্য দোয়া করার আহ্বান জানান শেখ হাসিনা।

হজে গিয়ে হাজিদের নিয়ম-কানুন মেনে চলার আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, যারা যাবেন হজে, অবশ্যই সৌদি আরবের যে সমস্ত নিয়ম কানুন এবং আইন আছে, সেগুলো মেনে চলতে হবে। আপনার নিজের ইবাদত বন্দেগি যেমন করা, আবার দেশের মান সম্মান রক্ষা করা- এটাও কিন্তু সবার কর্তব্য। সে কথাটা আপনারা মাথায় রাখবেন।

শান্তির ধর্ম ইসলামের সম্মান বজায় রাখার কর্তব্যের কথা স্মরণ করিয়ে দিয়ে শেখ হাসিনা বলেন, ইসলাম ধর্ম অত্যন্ত শান্তির ধর্ম, পবিত্র ধর্ম, পৃথিবীর সর্বশ্রেষ্ঠ ধর্ম। কাজেই এ ধর্মের সম্মান বজায় রাখা আমাদের সবার কর্তব্য।

হজ ব্যবস্থাপনার আধুনিকায়নে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ডিজিটাল পদ্ধতিতে ই-হজ ব্যবস্থাপনা চালু করা হয়েছে। যার ফলে আগে যেমন হাজিদের কষ্ট হতো, এখন আর সেই কষ্ট হয় না। সেই কষ্টটা আমরা দূর করতে পেরেছি।

ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খানের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন বিষয়ক প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, জুন ০৩, ২০২২
এমইউএম/এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।